বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কৃষি গুচ্ছের ফল প্রকাশ: পছন্দক্রম শুরু ১৬ সেপ্টেম্বর 

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫০

কৃষি বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৮ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২টায় এ ফল প্রকাশ করা হয়।

এবছর মেধাতালিকায় শিক্ষার্থীদের পেতে হয়েছে সর্বনিম্ন ৬২ নম্বর। মেধাতালিকায় সর্বমোট ৩,৪৯৬ জন এবং অপেক্ষমাণ তালিকায় সর্বমোট ৬৮১৭ জনকে রাখা হয়েছে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এবার সমন্বিত কৃষি ভর্তি পরীক্ষার জন্য ৭৯ হাজার ১৪৭ জন শিক্ষার্থী আবেদন করেন, যার ৪৬ শতাংশ মেয়ে শিক্ষার্থী ও ৫৪ শতাংশ ছেলে শিক্ষার্থী। প্রাথমিক মেধাতালিকায় থাকা শিক্ষার্থীরা আগামী ১৬ থেকে ২০ সেপ্টেম্বর বিষয় ও বিশ্ববিদ্যালয়ের পছন্দক্রম জমা দিতে পারবে। পরবর্তীতে ফল ও পছন্দক্রমের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়গুলোর নির্ধারিত অনুষদে ভর্তির সুযোগ পাবেন তারা।

৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের অনুষদ ও বিশ্ববিদ্যালয় সম্বলিত মেধাতালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য,  গত ২৭ নভেম্বর বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষার নেতৃত্ব দিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

ইত্তেফাক/এইচএম