রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

লন্ডন-নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১১:২৮

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশ নিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৯০৯ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের পথে রওনা হন। স্থানীয় সময় বিকেল পৌনে ৫টার দিকে লন্ডন পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর।

চার দিন লন্ডনে অবস্থান শেষে আগামী ২০ সেপ্টেম্বর তিনি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে পৌঁছাবেন। লন্ডনে অবস্থানকালে ১৯ সেপ্টেম্বর প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানে যোগদান ছাড়াও কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। আগামী ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদে প্রতিবারের মতো বাংলায় ভাষণ দেবেন। তিনি সংকট মোকাবিলায় একতরফা জবরদস্তিমূলক পদক্ষেপ কিংবা নিষেধাজ্ঞার মতো সিদ্ধান্ত না নিয়ে পারস্পরিক আলোচনার মাধ্যমে সমাধান এবং বহু পাক্ষিকতাবাদকে সর্বাধিক গুরুত্ব প্রদান করার ওপর জোর দেবেন। গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও শিক্ষামন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন। ৪ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে। 

প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের অন্যান্য অনুষ্ঠানে যোগদানের পাশাপাশি আগামী ২২ সেপ্টেম্বর উচ্চপর্যায়ের এক আলোচনাসভায় যোগ দেবেন। প্রধানমন্ত্রী প্রতিবারের মতো নিউ ইয়র্কে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী সম্প্রদায়ের আয়োজনে একটি গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করবেন। প্রতি বছরের মতো এবারও, যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি প্রধানমন্ত্রীর সম্মানে একটি রিসেপশন আয়োজন করবেন। এছাড়াও, ওয়াশিংটন ডিসিতে অবস্থানকালে তিনি একাধিক বৈঠকে অংশ নিতে পারেন।

ইত্তেফাক/কেকে