বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আট মাসে কাশ্মীরে ২০ লাখের বেশি পর্যটকের সমাগম

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৬:১৮

সম্প্রতি পর্যটনের সুবর্ণ সময়ের সাক্ষী হচ্ছে কাশ্মীর। চলতি বছরের প্রথম আট মাসে তিন লাখ ৩৫ হাজার অমরনাথ যাত্রীসহ ২০ লাখ ৫০ হাজার দর্শনার্থীর রেকর্ড গড়েছে পর্যটন স্থানটি। ভারতীয় সংবাদ মাধ্যম ডেকান হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয় এই তথ্য।

কাশ্মীরের পর্যটন দপ্তর আশা করছে পুজোর ছুটি ঘিরে আগামী দুই মাসে পর্যটকের সমাগম আরও বাড়বে। পর্যটন দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, চলতি বছরের আগস্টের শেষ অবধি তিন লাখ ৬৫ হাজার অমরনাথ যাত্রীসহ ১৬ লাখ ৮৪ হাজার পর্যটক কাশ্মীর ভ্রমণ করেছেন। এছাড়াও ১০ হাজার ৫০০ জন বিদেশি পর্যটকও ছিলেন।

এমন সৌন্দর্য্য উপভোগ করতেই কাশ্মীরে হাজির হন অজস্র পর্যটক। ছবি- সংগৃহীত

তিনি আরও বলেন, ২০ লাখ পর্যটকের সমাগম কাশ্মীরের সর্বকালের সর্বোচ্চ এবং বছরের শেষ নাগাদ সংখ্যাটি ২৫ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। কাশ্মীরের প্রধান পর্যটন গন্তব্য যেমন পাহলগাম, স্কি-রিসোর্ট, গুলমার্গ ও সোনমার্গের পাশাপাশি শ্রীনগরের সমস্ত হোটেল ও গেস্টহাউস জুনের শেষ পর্যন্ত পর্যটকে ভরপুর ছিলো। শ্রীনগরের ৭০ থেকে ৮০ শতাংশ হাউসবোট আগে থেকেই বুক করা ছিলো।

কাশ্মীরের অপরূপ সৌন্দর্য্য অবলোকনে চেষ্টার কমতি রাখেন না পর্যটকরা। ছবি- সংগৃহীত

পর্যটকদের উচ্চ প্রবাহ পর্যটনের সাথে জড়িত লোকদের মুখে হাসি ফিরিয়ে দিয়েছে। তারা আশাবাদী যে আগামী মাসে পর্যটকের সংখ্যা আরও বাড়বে। জে অ্যান্ড কে হোটেলিয়ার্স ক্লাবের চেয়ারম্যান মুশতাক ছায়া বিশ্বাস করেন, ভারত সরকার ও পর্যটন স্টেকহোল্ডারদের সম্মিলিত প্রচেষ্টার জন্য পর্যটন শিল্প ট্র্যাকে ফিরে এসেছে।

ইত্তেফাক/ডিএস/এসএস