শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্রিটেনের রাজপরিবার আজ কি করছে?

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:১৯

প্রায় এক সপ্তাহ পেরিয়ে গেছে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর।  আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) কিছুটা শান্ত সময় কাটছে রাজপরিবারের জন্য। কারণ আগামী ১৯ সেপ্টেম্বর রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার দিন ঘনিয়ে আসছে, আর সেই জন্য প্রস্তুতি নিচ্ছে ব্রিটিশ কর্তৃপক্ষ। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েস্টমিনস্টার হলে কফিনে শুয়ে থাকা রানির দিকে এখন সকল আকর্ষণ। রাজা চার্লস এখন গ্লুচেস্টারশায়ারের হাইগ্রোভে ফিরে এসেছেন। আজ তার কোনো অফিসিয়াল ব্যস্ততা নেই, তবে গতকালের মিছিলের পর থেকে বিশ্ব নেতাদের সঙ্গে ফোনে কথা বলছেন তিনি। রাষ্ট্রীয় ব্যবসা ও কাজের ধরন নিয়ে কথা বলছেন বিশ্ব নেতাদের সঙ্গে।

ওয়েলসের প্রিন্স এবং প্রিন্সেস রানির জন্য সাধারণ মানুষের ফুলের শ্রদ্ধা দেখতে এখন স্যান্ড্রিংহামে রয়েছেন। আর্ল ও কাউন্টেস অফ ওয়েসেক্স এবং এডওয়ার্ড ও সোফি ম্যানচেস্টার সফরে যাবেন।

রানিকে শ্রদ্ধা জানায় সর্বসাধারণ। ছবি- বিবিসি

অন্যদিকে রানির কফিন দেখার জন্য টেমস নদীর দক্ষিণ তীর বরাবর অনেক ভিড় জমে গেছে। মানুষের লাইন এখন আইকনিক টাওয়ার ব্রিজে পৌঁছেছে। 

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন বুধবার (১৪ সেপ্টেম্বর) বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার হলে নেওয়া হয়েছে। সেখানে রানির মরদেহ চার দিন রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত (লাইং-ইন-স্টেট) রাখা হবে। লাইং-ইন-স্টেট হচ্ছে শেষকৃত্যানুষ্ঠানের আগে এমন একটা আনুষ্ঠানিকতা—যেখানে সাধারণ মানুষের দেখার জন্য কফিনটি রাখা হয়। ওই দিন থেকেই সাধারণ মানুষ রানির কফিনে শ্রদ্ধা জানাতে শুরু করেছেন।

ইত্তেফাক/ডিএস/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন