বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্বের তৃতীয় ধনী হলেন গৌতম আদানি

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৩

ভারতের গৌতম আদানি আজ শুক্রবার বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। তবে সেটি ছিল স্বল্প সময়ের জন্য। আদানি বহুজাতিক প্রযুক্তি কোম্পানি আমাজনের জেফ বেজোস ও ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নল্টকেও টপকে দ্বিতীয় তালিকায় উঠেছিলেন। তবে কিছুক্ষণ পর তৃতীয় অবস্থানে চলে যান।

দ্বিতীয় স্থানের জায়গা দখল করে নেয় বার্নার্ড আর্নল্ট। তার সম্পদের মূল্য এখন ১৫৪ দশমিক ২ বিলিয়ন ডলার। ফোর্বস ম্যাগাজিনের রিয়েল-টাইম বিলিয়নেয়া তালিকার তথ্য অনুযায়ী, আদানি গ্রুপের এ প্রতিষ্ঠাতার সম্পদের মূল্য এখন ১৫২ দশমিক ৬ বিলিয়ন ডলার। অন্যদিকে ২৭৩ দশমিক ৫ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে এলন মাস্ক এখনও সবার উপরেই আছেন।

গত মাসে আদানি আর্নল্টকে টপকে তৃতীয় অবস্থানে আসেন। কিন্তু মাস্ক ও বেজোসের পেছনে ছিলে। আজকে তিনি বেজোসকে পেছনে ফেলেন। তবে কিছু সময়ের জন্য বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

গৌতম আদানি।

ভারতের প্রথম প্রজন্মের উদ্যেক্তা গৌতম আদানি। এই ধনকুবের একাধিক অবকাঠামো, খনি, জ্বালানি ও অন্যান্য খাত সংশ্লিষ্ট কোম্পানি আছে।

এনডিটিভি বলছে, গত ৫ বছরে আদানি এন্টারপ্রাইজ বিমানবন্দর, সিমেন্ট, তামা পরিশোধন, ডাটা সেন্টার, গ্রিন হাইড্রোজেন, পেট্রোকেমিকেল পরিশোধন, সড়ক ও সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ দ্রুত বর্ধনশীল খাতগুলোতে প্রচুর বিনিয়োগ করেছে। এছাড়া আদানি কোম্পানির ভবিষ্যতে টেলিকম খাতে প্রবেশ এবং গ্রিন হাইড্রোজেন ও বিমানবন্দরের ব্যবসা আরও বাড়ানোর পরিকল্পনা আছে।

ইত্তেফাক/ডিএস/এসসি