সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মুক্তিযুদ্ধের মূল চেতনা ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ: বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১০:২৭

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এমপি বলেছেন, মহান মুক্তিযুদ্ধের মূল চেতনা ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ। যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চায় তাদেরকে কঠোর হাতে দমন করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। 

মাধবপুর উপজেলা পরিষদের আয়োজনে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আসন্ন দুর্গা পূজায় প্রত্যেক ইউনিয়নের পূজামন্ডপের নিরাপত্তার দায়িত্ব নিশ্চিত করবেন চেয়ারম্যান-মেম্বারগণ। পূজা চলাকালীন সময়ে যদি কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হয় তার দায়ভার ওই ইউনিয়নের চেয়ারম্যান মেম্বারদেরকে বহন করতে হবে। 

তিনি বলেন, শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় ব্যাবস্থা নিতে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক সম্প্রীতি বজায় রাখতে যার যার অবস্থান থেকে সবাইকে কাজ করার আহবান জানান তিনি। 

সভায় অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আল মামুন হাসান, মাধবপুর থানার ওসি মুহাম্মদ আব্দুর রাজ্জাক, হবিগঞ্জ জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ইসমত আরা বেগম, বীর মুক্তিযোদ্ধা রফিক আহমেদ চৌধুরী, প্রেসক্লাব সভাপতি অলিদ মিয়া, সাধারণ সম্পাদক সাব্বির হাসান, চেয়ারম্যান আলাউদ্দিন, মাহবুবুর রহমান সোহাগ,কাসেদ চৌধুরী, এসএম আতাউর মোস্তফা সোহেল,সুনীল দাস, সুকুমল রায়, ফারুক পাঠান, শ্রীধাম দাস গুপ্ত, বেণু মাধব রায়, লিটন রায় প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী উপজেলা প্রাণী সম্পদ বিভাগ কর্তৃক আয়োজিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৫১৭টি পরিবারের মধ্যে ২টি করে ভেড়া, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্তৃক ৮৫ জন সুবিধাভোগীর মধ্যে কৃষিপণ্য বিতরণ, জাতীয় মহিলা সংস্থা কর্তৃক তৃণমূল পর্যায়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোগক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের মধ্যে ভাতা প্রদান করেন। পরে তিনি র‌্যালিতে অংশ গ্রহণ করেন।

ইত্তেফাক/কেকে