বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুতিনকে 'আক্রমণ', মোদির প্রশংসায় মার্কিন গণমাধ্যম  

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৫

উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সামিটের ফাঁকে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে মোদি পুতিনকে বলেছেন, এখন যুদ্ধ করার সময় নয়। এজন্য মোদির প্রশংসা করেছে আমেরিকার মূলধারার কয়েকটি মিডিয়া। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, উজবেকিস্তানের সমরকন্দ শহরে নরেন্দ্র মোদি ও ভ্লাদিমির পুতিনের কথোপকথন আমেরিকার মূলধারার মিডিয়া ব্যাপকভাবে প্রচার করেছে।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, মোদি ইউক্রেনে যুদ্ধ নিয়ে পুতিনকে তিরস্কার করলেন। রাশিয়ার শক্তিশালী প্রেসিডেন্ট পুতিনকে সব দিক থেকে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করার জন্য চাপ দেওয়া হচ্ছে।

মোদির এই বক্তব্য ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমসের অনলাইনে লিড নিউজ ছিল। এদিকে রয়টার্স মোদির এই বক্তব্য পুতিনকে সরাসরি আক্রমণ করা হয়েছে বলে প্রতিবেদনে বলেছে। 

মোদি পুতিনকে বলেছেন, আমি জানি এখনকার জমানা যুদ্ধের জমানা নয় এবং এই বিষয়ে আমি আপনার সঙ্গে ফোনে কথা বলেছি। 

মোদির এই কথা শোনার পর ১৯৯৯ সালের পর পুতিন 'অসম্মতির অভিব্যক্তি' জানান, মোদির দিকে একবার তাকান এবং এরপর মাথার পেছনের চুল স্পর্শ করার আগে নিচে তাকান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জবাবে রুশ প্রেসিডেন্ট পুতিন জানান, তিনি ইউক্রেনের সংঘাত নিয়ে ভারতের অবস্থান জানেন। যত তাড়াতাড়ি সম্ভব এ যুদ্ধ বন্ধ করার জন্য রাশিয়া যথাসাধ্য চেষ্টা করবে। কিন্তু দুর্ভাগ্যবশত বিরোধী পক্ষ ইউক্রেনের নেতৃত্ব আলোচনার প্রক্রিয়া ত্যাগ করার ঘোষণা দিয়েছে।

ইউক্রেন ঘোষণা করেছে, তারা যুদ্ধক্ষেত্রে সামরিক উপায়ে লক্ষ্য অর্জন করতে চায়। তবুও, সেখানে কী ঘটছে তা রাশিয়া সবসময় বিশ্বকে অবহিত করবে।  

ইত্তেফাক/এসআর