সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আধুনিক ফুটবল ‘বিরক্তিকর’: নেইমার

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৪:৩০

গত মৌসুমে নিজের ছায়া হয়ে থাকার পর চলতি মৌসুমের শুরু থেকে দুর্দান্ত ফর্মে আছেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার।  এই মৌসুমের শুরু থেকেই গোল করা এবং করানো, দুটি কাজই যেন সমানভাবে চালিয়ে যাচ্ছেন ব্রাজিলিয়ান এই পোস্টার বয়।

বিশ্বকাপের ঠিক আগ মুহুর্তে নেইমারের এমন ফর্ম দেখে উচ্ছ্বাসই প্রকাশ করার কথা ব্রাজিল ভক্তদের। তবে তাদের উচ্ছ্বাস করা থামিয়ে দিয়েই নেইমার দিলেন এক হতবাক করা বক্তব্য। আধুনিক ফুটবলকে নাকি রীতিমতো বিরক্তিকরই লাগে নেইমারের কাছে।  

চলতি মৌসুমের শুরু থেকে দুর্দান্ত ফর্মে থাকার পরও নেইমারের মুখ থেকে এমন কথা শোনার অবশ্য একটি কারণও আছে। চ্যাম্পিয়ন্স লীগে মাকাবি হাইফার বিপক্ষে শেষ ম্যাচে নেইমারকে একেবারে শুধু শুধু হলুদ কার্ড দেখিয়েছে রেফারি।  সেই হলুদ কার্ডের পাওয়ার প্রতিক্রিয়া জানাতে গিয়েই আধুনিক ফুটবল বিরক্তিকর লাগার কথা জানালেন নেইমার। 

গত বুধবার (১৪ সেপ্টেম্বর) চ্যাম্পিয়ন্স লিগের ‘এইচ’ গ্রুপের খেলায় পিএসজি মুখোমুখি হয়েছিল মাকাবি হাইফার। ৩-১ গোলে যেটা সেই ম্যাচে দলের হয়ে শেষ গোলটি করেন নেইমার। গোল করেই তিনি সেটির উদযাপনে ব্যস্ত হয়ে পড়েন। কানে দুই আঙুল দিয়ে আর জিভটা একটু বের করে শেষ কিছুদিন ধরে করা নিয়মিত ভঙ্গিতেই উদযাপন করেণ তিনি। এমন উদযাপনের মূলত উদ্দেশ্য নেইমারের ছেলে বলেই ধারণা করা হয়। বিপত্তিটা ঘটে এরপরই। ম্যাচের রেফারি দানিয়েল সিবার্ট বিষয়টাকে ভালোভাবে না নিয়ে নেইমারকে সঙ্গে সঙ্গেই হলুদ কার্ড দেখান। 

অযাচিত এই হলুদ কার্ডের প্রতিক্রিয়া জানাতে গিয়ে নেইমার বলেন, ‘ম্যাচের পর আমি তার (রেফারি) সঙ্গে দেখা করেছিলাম, কথাও হয়েছে। সে ক্ষমাও চেয়েছে, তবে আমার নামে তো একটা হলুদ কার্ড উঠে গেছে! ব্যাপারটা খেলোয়াড়দের প্রতি অপমানজনক। রেফারিদের কাজ আমাদের রক্ষা করা।’

ব্রাজিলিয়ান  তারকা আরও বলেন ‘এখানে যা হয়েছে, সেটা খুবই দুঃখজনক। দিন দিন বিরক্তিকর হয়ে যাচ্ছে ফুটবলটা। মাঠে আমরা এখন আর প্রাণভরে উদযাপন করতে পারি না। এটা শুধু আমাকে নয়, ফুটবলকেই অপমান করা হয়েছে। আমি কিছু না করতেই হলুদ কার্ড দেখানো হয়েছে, ভবিষ্যতে গিয়েও যেটা আমার ক্ষতিকারক। আর রেফারির  ব্যাপারটা সে নিজেই বলুক!’

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন