সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মুহিবুল্লাহ হত্যার অন্যতম আসামি জাকারিয়ার কারাগারে মৃত্যু  

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩০

কক্সবাজারের উখিয়া কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে গুলি করে হত্যা মামলার অন্যতম আসামি মৌলভী জাকারিয়া (৫৩) চট্টগ্রাম কারাগারে মারা গেছেন বলে জানিয়েছেন কক্সবাজার জেলা কারাগারের জেলার মোস্তফা কামাল। শনিবার (১৭ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে চট্টগ্রাম কারাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দেওয়ান মোহাম্মদের বরাত দিয়ে কক্সবাজার জেলা কারাগারের জেলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মোস্তফা কামাল বলেন, ‌‘শুক্রবার (১৬ সেপ্টেম্বর) মধ্যরাতে কারাগারে প্রাথমিক চিকিৎসাধীন অবস্থায় জাকারিয়ার মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন। তাকে কয়েকদিন আগে কক্সবাজার থেকে চট্টগ্রাম কারাগারে আনা হয়।’

মৌলভী জাকারিয়া উখিয়ার কুতুপাংয়ের ক্যাম্প-১ ইস্টের মৃত আব্দুল করিমের ছেলে। জাকারিয়া কথিত সন্ত্রাসী সংগঠন আরসার ওলামা কাউন্সিল প্রধান হিসেবে পরিচিত।

জেলার মোস্তফা কামাল জানান, জাকারিয়া মুহিবুল্লাহ হত্যা মামলার ১৪ নম্বর আসামি। তাকে কিছুদিন আগে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর করা হয়।

গত ১১ সেপ্টেম্বর মুহিবুল্লাহ হত্যা মামলার আসামিদের বিচার শুরু হয়েছে। এর আগে ১৩ জুন ২৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করে পুলিশ।

মুহিবুল্লাহ আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) চেয়ারম্যান ছিলেন। একইসঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনে বড় ভূমিকা ছিল তার। ঘটনার পর ১৫ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। তার মধ্যে ৬ জন ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

সাড়ে ৮ মাস তদন্তের পর চলতি বছরের ১৩ জুন ওইদিন দুপুরে ২৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট আদালতের ডকেট শাখায় জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা ও উখিয়া থানার ওসি তদন্ত গাজী সালাউদ্দিন। 

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে কক্সবাজারের উখিয়ায় লাম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে একদল দুর্বৃত্ত মুহিবুল্লাহকে গুলি করে পালিয়ে যায়।

এরপর তার ভাই হাবিবুল্লাহ মামলা করেন। তাতে অজ্ঞাতনামা ২০/২৫ জনকে আসামি করা হয়। তিনি হামলাকারী কয়েকজনকে চেনার কথা সাংবাদিকদের জানালেও মামলায় আসামির তালিকায় কারও নাম দেওয়া হয়নি সেই সময়।

ইত্তেফাক/এইচএম