রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আর্সেনালের হয়ে অভিষেকেই ইতিহাস স্কুলছাত্রের

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৭

বয়সটা যেন মাত্র স্কুলে পড়ার। সেই বয়সেই করে ফেললেন ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) সর্বকনিষ্ঠ ফুটবলার হওয়ার রেকর্ড। ব্রেন্টফোর্ডের বিপক্ষে আর্সেনালের ৩-০ গোলের জয়ী হওয়া ম্যাচের যোগ করা সময়ে গানারদের হয়ে মাঠে নেমেই ইতিহাস গড়লেন ১৫ বছরের কিশোর ইথান এনওয়ানেরি। 

ইপিএলের চলতি মৌসুমে দুর্দান্ত পারফর্ম করে চলেছে মিকেল আর্তেতার আর্সেনাল। ৭ ম্যাচের মধ্যে ৬টিতেই জিতে গানাররা রয়েছে টেবিলের শীর্ষস্থানে। রোববার (১৮ সেপ্টেম্বর) ব্রেন্টফোর্ডের মাঠে গিয়েই তাদের ৩-০ গোলে হারিয়েছে আর্তেতার দল। এই ম্যাচ দিয়েই আর্সেনালের হয়ে প্রিমিয়ার লিগে অভিষেক হয়েছে ১৫ বছর ৫ মাস বয়সী কিশোর ইথান এনওয়ানেরির।

ম্যাচের যোগ করা সময়ের খেলা চলছে। ততক্ষণে উইলিয়াম সালিবা, গ্যাব্রিয়েল জেসুস আর ফ্যাবিও ভিয়েরার গোলে  ৩-০ ব্যবধানে জয় নিশ্চিত আর্সেনালের। ঠিক তখনই ম্যাচের তৃতীয় গোলদাতা ভিয়েরাকে তুলে নিয়ে কোচ মিকেল আর্তেতা মাঠে নামিয়ে দেন ইথান এনওয়ানেরিকে। মাঠে নেমে যেন ধাতস্থও হতে পারেনি এই কিশোর, খেলেছেন মাত্র মিনিট দুয়েক মতো। তবে ইতিহাস হয়ে গেছে তাতেই। মাঠে নামার সঙ্গে সঙ্গেই আর্সেনালের হয়ে তো বটেই, ইপিএলের সর্বকনিষ্ঠ ফুটবলার হওয়ার রেকর্ড করে ফেলেছেন ইথান।

আর্সেনালের হয়ে সর্বকনিষ্ঠ ফুটবলার হওয়ার রেকর্ডে ইথান পেছনে ফেলেছেন গানারদের সাবেক তারকা সেস্ক ফ্যব্রেগাসকে। আর্সেনালের হয়ে অভিষেকের দিন ফ্যাব্রেগাসের বয়স ছিলো ১৬ বছর ৫ মাস, আর ইথানের অভিষেক হলো ১৫ বছর ১৮১ দিনে। 

আর ইপিএলের সর্বকনিষ্ঠ হওয়ার রেকর্ডে ইথান টপকে গেছেন লিভারপুল তারকা হার্ভি এলিয়টকে। লিভারপুলে না লেখানোর আগে ফুলহ্যামের হয়ে এলিয়টের প্রিমিয়ার লীগে অভিষেক হয়েছিলো ১৬ বছর ৩০ দিন বয়সে।

অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলা ইথান আর্সেনালের একাডেমিতে রয়েছেন ৯ বছর বয়স থেকেই। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলে খেলা এই ফুটবলার আর্সেনালের অনূর্ধ্ব-২১ দলেও সুযোগ পেয়েছে কিছুদিউন আগেই। সেখান থেকেই চলতি মাসে আর্তেতা আর্সেনালে মূল দলের অনুশীলনে ডেকে পাঠান ইথানকে। 

১৫ বছরের কিশোর ইথানকে নিয়ে আর্সেনাল কোচ আর্তেতা জানান, ‘আমাদের তরুণ খেলোয়াড় তুলে আনার রয়েছে। আমাদের ঘাটতি আছে, আর সমস্যা তৈরি হলেই তো সুযোগ আসে। সে আমাদের সঙ্গে বেশ কয়েকবার অনুশীলন করেছে। গতকাল রাতেই আমার মনে হয়েছে, যদি সুযোগ আসে আমি তাকে মাঠে খেলাবো।’

ইত্তেফাক/এসএস