রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেসি-নেইমার যুগলবন্দীতে পিএসজির জয়

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৩

পিএসজির হয়ে প্রথম মৌসুমটা খুব একটা ভালো যায়নি আর্জেন্টিনা তারকা লিওনেল মেসির। বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দিয়ে গত মৌসুমে যেন নিজের ছায়া হয়েই ছিলেন সাতবারের ব্যালন ডি'অর জয়ী এই তারকার। তবে চলতি মৌসুমের শুরু থেকেই যেন সেই চিরচেনা বিধ্বংসী ফর্মে রয়েছেন মেসি।

লিগ ওয়ানে অলিম্পিক লিওর বিপক্ষেও ম্যাচের শুরুতেই মেসি যেন নিজের জাত চেনালেন আরেকবার। ম্যাচের মাত্র পাঁচ মিনিটেই লিওর জালে বল জড়িয়ে পিএসজিকে এগিয়ে নেন মেসি। শেষ পর্যন্ত মেসির সেই গোলেই প্রতিপক্ষের ডেরা থেকে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।  

লিগ ওয়ানের খেলায় পিএসজির সামনে প্রতিপক্ষ দলগুলো যেন নামেই যত কম গোল খাওয়া যায় সেই মন্ত্র পড়ে। পিএসজির আক্রমণভাগের তিন কান্ডারি মেসি-নেইমার-এমবাপ্পেকে আটকাতেই হিমশিম খেতে হয় প্রতিক্ষের ডিফেন্ডারদের। লিওর ডিফেন্ডাররা পিএসজির আক্রমণত্রয়ীকে আটকে রাখতে পারলো মাত্র ৫ মিনিট। নেইমারের পাস থেকে বাঁ পায়ের গোলে মেসির গোলে শুরুতেই এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।  মেসি আর নেইমারের রসায়ন যে কতটা ভয়ঙ্কর হতে পারে সেটিই যেন হাড়ে হাড়ে বুঝতে পারলো প্রতিপক্ষ। 

মেসি-নেইমার যুগলবন্দীতেই জয়রথ অব্যাহত পিএসজির। ছবি- টুইটার

ম্যাচের শুরুতেই মেসির ওই গোলের পর অবশ্য লিওর জালে আর কোনো বল জড়াতে পারেনি পিএসজি। এর বড় কৃতিত্ব অবশ্যই লিও গোলরক্ষক অ্যান্থনি লোপেজের। পিএসজির আক্রমণত্রয়ীর সামনে লোপেজ আজ দেয়াল হয়ে না দাড়ালে অন্তত হাফ ডজন গোল খেতেই পারতো লিও। 

অবশ্য নিজেদের সুযোগ মিসের ব্যর্থতায় আফসোসে পুড়তে পারে লিওর খেলোয়াড়রাও। ম্যাচের প্রথমার্ধ্বেই  পিএসজির গোলরক্ষক জিয়ানলুইজির পরীক্ষা নিয়েও সফল হতে পারেনি লিও। শেষমেশ নিজেদের মাঠে ১-০ গোলে হেরেই মাথা নিচু করতে হয়েছে লিওর।

গোলের পরই উল্লাসে মাতেন মেসি। ছবি- এপি

ম্যাচের পাঁচ মিনিটেই প্রথম আক্রমণে অঠে পিএসজি। মেসির পা থেকেই শুরু সেই আক্রমণের শেষটাও করেছেন  তিনি নিজেই। ব্রাজিলিয়ান তারকা নেইমারের সঙ্গে ওয়ান টু ওয়ানের সফল পরিস্মাপ্তি ঘটিয়েছেন সাবেক এই বার্সেলোনা কিংবদন্তি।লিওঁর রক্ষণভাগের সামনে থেকে বাঁ দিকে নেইমারকে পাস দেন মেসি। বল নিয়ে পেনাল্টি বক্সে ঢুকে নেইমার ডান দিকে ফিরতি পাস দেন মেসিকে। মেসির বাঁ পায়ের শট ডান দিকে ঝাপিয়েও আটকাতে পারেননি লিও গোলরক্ষক লোপেজ।

পিএসজির এই ম্যাচের আগেই স্তাদে রেনের সঙ্গে ১-১ গলে ড্র করে লিগ ওয়ানের টেবিলে শীর্ষস্থানে উঠেছিলো অলিম্পিক মার্শেই। তবে টেবিল টপার হিসেবে তাদের স্থায়িত্ব হলো একেবারেই ক্ষণিকের। লিওর বিপক্ষে জিতে লীগ ওয়ানের ৮ ম্যাচে ৭ জয় তুলে ২২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে পিএসজি। 

ইত্তেফাক/এসএস