বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বশেমুরবিপ্রবিপির উপাচার্য হলেন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুরের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক। রোববার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির অনুমতিক্রমে উপ-সচিব মোছা. রোখসানা খানম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,  পিরোজপুর আইন, ২০২২ এর ১০ (১) ধারা অনুসারে অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেয়েছেন। উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়স পূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে ওই মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন। উপাচার্য পদে তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন এবং বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, কাজী সাইফুদ্দীন বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

জানা যায়, এর আগে মনোবিজ্ঞানী সাইফুদ্দীন বাংলাদেশ সিভিল সার্ভিসের সদস্য ছিলেন। শ্রেষ্ঠ গবেষনার জন্য আন্তর্জাতিক পুরুষ্কার প্রাপ্ত সাইফুদ্দীন এর এ পর্যন্ত ১৬টি পুস্তক, ৪৬টি গবেষণা প্রবন্ধ এবং ২৮টি কনফারেন্স প্রসিডিংস প্রকাশিত হয়েছে। 

Jagannath University Journal of Psychology এর প্রতিষ্ঠাতা সম্পাদকসহ দেশ-বিদেশের আটটি গবেষণা জার্নালের সম্পাদনা পর্ষদে তিনি কাজ করেছেন। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি (২০১৬), সাধারণ সম্পাদক (২০১২), প্রতিষ্ঠাতা সদস্য সচিব (২০০৮-১১), এবং এক্সিকুয়েটিভ সদস্য (২০১৫); তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক্সিকুয়েটিভ সদস্য (২০১২-১৩), জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের প্রাক্তন সহ-সভাপতি-১ ও এক্সিকুয়েটিভ সদস্য, বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির ট্রেজারার, দক্ষিন এশিয় মনোবিজ্ঞান সমিতির ট্রেজারার, আমরা মূক্তিযোদ্ধার সন্তান (কেন্দ্রীয় কমিটি) সংগঠনের প্রেসিডিয়াম মেম্বর, দুর্নীতি প্রতিরোধ কমিটির (ঢাকা দক্ষিণ) সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। সাইফুদ্দীন পিরোজপুর জেলার অধিবাসী এবং মহান মূক্তিযূদ্ধের ৯ নম্বর সেক্টরের বীর শহীদ মূক্তিযোদ্ধা কাজী সামশুল হক ও বেগম ফাতিমা খাতুনের সন্তান।

ড. কাজী সাইফুদ্দীনকে শুভেচ্ছা বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির প্রধান পৃষ্ঠপোষক ড. আব্দুল ওয়াদুদ বলেন, আমার প্রিয় বন্ধু, বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সম্মানিত সহ-সভাপতি প্রফেসর ড. কাজী সাইফুদ্দিন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও পিরোজপুরের উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ায় বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। তাকে নিয়োগ দেওয়ায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি আব্দুল হামিদকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

ইত্তেফাক/কেকে