রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রানিকে ভীষণভাবে মিস করবো: ট্রুডো 

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১২:১৬

আজ সোমবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া দেশটির স্থানীয় ১১ টা থেকে রানির শুরু হবে। ইতোমধ্যে ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রানির কফিনকে শ্রদ্ধা জানানোর সময় শেষ হয়েছে। রানির  অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও নেতারা উপস্থিত হয়েছে। 

এদিকে রানির সঙ্গে নিজের পারস্পরিক সম্পর্কের কথা তুলে ধরেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই ব্যাপারে তিনি বিবিসি রেডিও ৪-এর অনুষ্ঠানে কথা বলেছেন। ট্রুডো জানান, তার রানির সঙ্গে প্রথম দেখা হয় ৪০ বছরের বেশি সময় আগে। যখন তার বাবা কানাডার নেতা ছিলেন। 

জাস্টিন ট্রুডো বলেছেন, আমি তাকে ভয়ানকভাবে মিস করবো। লন্ডনে এসে আর রানিকে দেখতে পাবেন না এই নিয়ে আক্ষেপ জানান ট্রূডো। কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, গত সাত বছরে আমি রানির সঙ্গে সম্পর্ক যে গভীর করতে পেরেছি তা অসাধারণ।

রানিকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

আজ প্রথমে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির কফিন নিয়ে যাওয়া হবে। এরপর সেখান থেকে রানির শব যাবে উইন্ডসর ক্যাসেলে, এখানে আরেকটি প্রার্থনা অনুষ্ঠানের পর পারিবারিকভাবে রানিকে কবর দেওয়া হবে। ধারণা করা হচ্ছে, এই পথজুড়ে হাজার হাজার লোকের সমাগম হবে।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বালমোরাল এস্টেটে ৯৬ বছর বয়সী এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছর পর মারা যান। 

ইত্তেফাক/এসআর