বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আগামী ১৪ ও ১৫ অক্টোবর অনুষ্ঠিত হচ্ছে উই সামিট

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ২১:০১

নারী উদ্যোক্তাদের ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) এর আয়োজনে উই সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। আগামী ১৪ ও ১৫ই অক্টোবর এই সামিট অনুষ্ঠিত হবে। বলা হচ্ছে, এযাবৎকালের অন্যতম বড় উদ্যোক্তা সম্মেলন হতে যাচ্ছে এটি।

উই-এর জনসংযোগ বিভাগ জানিয়েছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী দিনে থাকছে ৩০ জন অতিথির আলোচনা। উদ্যোক্তাদের সুলভ ও নিরবিচ্ছিন্ন ইন্টারনেট প্রাপ্তি, লাজিস্টিক ইকোসিস্টেমে নিজেদের মানিয়ে নেওয়া এবং ব্যবসায় সম্প্রসারণে অর্থায়নের ওপর, ফেসবুক মার্কেটিং, ফটোগ্রাফিসহ নানা অপরচুনিটি বিষয়ে থাকবে দেশি-বিদেশি অতিথি বক্তাদের কর্মশালা। অনলাইনে চলবে মোট আটটি সেশন।

এবারের আসরের দ্বিতীয় দিনে উদ্যোক্তাদের তৈরি বিভিন্ন পণ্য ও সেবা নিয়ে ‘ফ্যাশন শো’। আবার এই উদ্যোক্তারাই অনুষ্ঠান মাতাবেন সাংস্কৃতিক পরিবেশনায়। সমাপনী অধিবেশনে এবার ‘জয়ী’ সম্মাননায় ভূষিত হবেন সেরা ১০ জন নারী উদ্যোক্তা। এর মধ্যে ১০ জন থাকবেন উই সদস্য। বাকি ১০ জন হবেন অন্যান্য খাত থেকে।

আয়োজন নিয়ে উই সভাপতি ও ই-ক্যাব যুগ্ম সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা বললেন, মাননীয় প্রতিমন্ত্রী পলক ভাই পুরো সম্মেলনে সভাপতিত্ব করবেন। আশা করছি, সম্মেলনে নারী উদ্যোক্তারা কীভাবে ক্রমেই অর্থনীতির মূল চালিকা শক্তিতে রূপান্তরিত হচ্ছেন তা সম্মেলনে তুলে ধরা হবে।

দেশের মোট জনসংখ্যার ৭২ দশমিক ৮২ শতাংশ নারীকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে উই আয়োজিত এই সম্মেলন নারীদের নতুন শক্তিতে আত্মপ্রত্যয়ী করে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন নিশা।

তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরেই দেশীয় নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন রকম কর্মশালা, প্রশিক্ষণের আয়োজন করে আসছি। একই সঙ্গে উদ্যোক্তাদের সঙ্গে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্লাটফর্মে যোগসূত্র স্থাপন করে দিতে কাজ করে যাচ্ছি।

ইত্তেফাক/জেডএইচডি