শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শেষ টুর্নামেন্ট খেলতে লন্ডনে ফেদেরার

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:১৮

পেশাদার খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট খেলতে লন্ডনে পৌঁছেছেন ২০ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী রজার ফেদেরার। গত বৃহস্পতিবার সুইস এই টেনিস তারকা ঘোষণা দিয়েছিলেন আসন্ন লেভার কাপই হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট।

আগামী ২৩-২৫ সেপ্টেম্বর লন্ডনে লেভার কাপ অনুষ্ঠিত হবে। তার আগে ২২ তারিখে টিম ইউরোপের সাথে শেষ অনুশীলনে অংশ নেবেন ফেদেরার। ফেদেরারের সাথে এই দলে আরো রয়েছেন রাফায়েল নাদাল, নোভাক জকোভিচ, এন্ডি মারের মত বিশ্ব তারকারা। সাথে আরো রয়েছেন তরুণ ক্যাসপার রুড ও স্টিফানোস সিসিপাস।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একটি চিঠির মাধ্যমে ফেদেরার তার অবসরের ঘোষনা দিয়েছেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে ফেদেরার ১০৩টি এটিপি সিঙ্গেলস শিরোপা জিতেছেন, সব মিলিয়ে জয়ী হয়েছেন ১২৫১টি ম্যাচে। এছাড়া রেকর্ড আটটি উইম্বলডন শিরোপাসহ জিতেছেন ২০টি গ্র্যান্ডস্ল্যাম শিরোপা।

অবসরের চিঠিতে রজার ফেদেরার বলেন, ‘আগামী সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিতব্য লেভার কাপ আমার ক্যারিয়ারের শেষ এটিপি ইভেন্ট। অবশ্যই আমি ভবিষ্যতে আরো টেনিস খেলবো, কিন্তু সেটা গ্র্যান্ড স্ল্যাম কিংবা কোন ট্যুর নয়। এটা আমার জন্য কঠিন একটি সিদ্ধান্ত ছিল। ট্যুর সারাজীবন আমাকে যা দিয়েছে তা সত্যিকার অর্থেই মিস করবো। কিন্তু একইসাথে এ জীবনে যা পেয়েছি সেটাও উপভোগ করতে চাই। এই মুহূর্তে আমি নিজেকে পৃথিবীর অন্যতম সৌভাগ্যবান একজন মানুষ হিসেবে বিবেচনা করছি।’

লেভার কাপে টিম ওয়ার্ল্ডের বিপক্ষে লড়াইয়ে নামবে টিম ইউরোপ। টিম ওয়ার্ল্ডে জন ম্যাকেনরোর নেতৃত্বে আরো রয়েছেন দিয়েগো শুয়ার্টজম্যান, এ্যালেক্স ডি মিনার, ফ্রান্সেস টিয়াফো, জ্যাক সক, ফেলিক্স অগার-আলিয়াসিমে ও টেইলর ফ্রিটজ। দলের স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে সম্প্রতি যুক্ত হয়েছেন টমি পল।

ইত্তেফাক/এসএস