রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ক্লাব অব নেশনস-এ যোগ দেওয়া নিয়ে ভাবছে যুক্তরাজ্য

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৮:৩২

আসছে অক্টোবরে নতুন ইউরোপীয় রাজনৈতিক ‘ক্লাব অব নেশনস’-এ যোগ দেবে কিনা তা নিয়ে চিন্তা করছে যুক্তরাজ্য। আগামী মাসের শুরুতেই তাদের প্রথম বৈঠক প্রাগে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

ওই প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী লিজ ট্রাস এ সম্মেলনে যোগ দেবেন কিনা সে বিষয়ে আরও সময় নিয়ে চিন্তা করতে চায় ডাউনিং স্ট্রিট। এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নেওয়া একটি পদক্ষেপ এই ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়। চলতি বছরের মে মাসে ইউরোপের সব দেশের সহযোগিতার জন্য তিনি এই প্রস্তাব দেন। তার পরামর্শ, এর মাধ্যমে দেশগুলো নিরাপত্তা, শক্তি ও পরিবহনের পাশাপাশি মানুষের চলাচল, বিশেষ করে তরুণদের নিয়ে আলোচনা করতে পারে। বৈঠকটি ইইউ দেশ বা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে খুব বেশি প্রাধান্য না পায় তার আশ্বাস চাইছেন যুক্তরাজ্যের কর্মকর্তারা। ব্রিটেন এই সম্মেলনে ইইউর বাইরের অন্যান্য বড় দেশের উপস্থিতি দেখতে চায়।

ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়ের এই বৈঠকে যুক্তরাজ্য, ইউক্রেন, নরওয়ে, সুইজারল্যান্ড ও তুরস্কের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য দেশকে আমন্ত্রণ জানানো হবে। এছাড়াও আইসল্যান্ড, লিচেনস্টাইন, মলদোভা, জর্জিয়া, আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে ছয়টি পশ্চিম বলকান দেশকেও আমন্ত্রণ জানানো হতে পারে।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন