মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হ্যারেল অ্যাওয়ার্ড জিতলো ‘অন্যদিন...’

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩০

আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব ‘ক্যামডেন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ সেরা চলচ্চিত্র হিসেবে ‘হ্যারেল অ্যাওয়ার্ড’ জয় করেছে কামার আহমাদ সাইমনের ছবি ‘অন্যদিন...’। উত্তর আমেরিকার অন্যতম চলচ্চিত্র উত্সব ক্যামডেনের ১৮তম আসরে এই আসরে হ্যারেল অ্যাওয়ার্ডের জন্য প্রতিযোগিতা করে বিশ্বের মোট ৮টি ছবি। ছবিগুলোর প্রদর্শনী শেষে গত ১৯ সেপ্টেম্বর রাতে প্রদান করা হয় পুরস্কারটি। যেখানে সরাসরি হাজির ছিলেন পরিচালক কামার ও প্রযোজক সারা।

উত্সবে অংশ নেওয়া স্বনামধন্য চলচ্চিত্র সমালোচক এরিক হাইনস জুরিদের পক্ষ থেকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ছবিটি প্রসঙ্গে বলেন, ‘অন্যদিন... ছবিটিকে শ্রেষ্ঠ পুরস্কার দেওয়ার ব্যাপারে আমরা জুরিরা সবাই একমত ছিলাম। একটা গোটা সমাজের শক্তিশালী ও চমত্কার পর্যবেক্ষণ রয়েছে এই ছবিতে।’

এদিকে ক্যামডেনের পর এবার ছবিটি ইউরোপের অন্যতম চলচ্চিত্র উত্সব জুরিখ ইন্টারন্যশনাল ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নেবে। যেখানে ‘গোল্ডেন আই’ পুরস্কারের জন্য লড়বে ‘অন্যদিন...’। 

‘অন্যদিন... ছবির পোস্টার

উল্লেখ্য, গত নভেম্বরে ওয়ার্ল্ড টপ-টেন ফেস্টিভ্যাল ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমন্ত্রণ পেয়েছিল ‘অন্যদিন...’। এছাড়া ছবিটির বিশ্ব-অভিষেক হয়েছিল দুনিয়ার সুন্দরতম থিয়েটার আমস্টারডামের পাথে তুসান্সকিতে। এর আগে মার্চে নিউইয়র্কের মিউজিয়াম অব মুভিং ইমেজ বা মমির ফার্স্টলুক ফেস্টিভ্যালে মাত্র ১৮টি নির্বাচিত ফিচারের মধ্যে প্রথম বাংলা ছবি ছিল ‘অন্যদিন...’। উল্লেখ্য, ২০১৪ সালে সানড্যান্স থেকে গ্রান্ট অ্যাওয়ার্ড জয় করে ‘অন্যদিন...’-এর কাজ শুরু করলেও ছবির গল্প নিয়ে মুখ খুলতে এখনও নারাজ কামার। এই ছবির স্ক্রিপ্টের জন্যই ২০১৬ সালে লোকার্নোতে প্রথম কোনো বাংলাদেশি নির্মাতা হিসাবে পিয়াতজা গ্রান্দায় রেড কার্পেট ডিরেক্টরের সম্মাননা দেওয়া হয় তাকে। একইসঙ্গে পেয়েছিলেন ওপেন ডোর্সে শ্রেষ্ঠ পুরস্কার এবং আর্তে ইন্টারন্যাশনাল পুরস্কার।

ইত্তেফাক/ইআ