মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণী ও দুই সংগঠন

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ০৫:০২

দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আয়োজিত শিল্পকলা পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার ‘শিল্পকলা পদক ২০১৯ ও ২০২০’ প্রদান করা হবে। ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করছে শিল্পকলা একাডেমি।

বিকাল সাড়ে ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে পদক বিতরণ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা ও পদক প্রদান শেষে একাডেমির শিল্পীদের পরিবেশনায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সচিব মো. আসাদুজ্জামান প্রমুখ। 

এ সময় জানানো হয়, প্রত্যেককে একটি করে স্বর্ণপদক, সনদপত্র এবং ১ লাখ টাকার চেক প্রদান করা হবে। করোনা মহামারির কারনে ‘শিল্পকলা পদক’ এর অনুষ্ঠান স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০ দুই বছরের পদক একসঙ্গে প্রদান করা হবে। ২০১৯ সালে ১০ জন ও ২০২০ সালে ১০ জনসহ মোট ২০ জনকে এ পদক প্রদান করা হবে। 

পদকপ্রাপ্তরা হলেন নাট্যকলায় ২০১৯ সালে মাসুদ আলী খান ও ২০২০ সালে মলয় ভৌমিক, কণ্ঠসংগীতে হাসিনা মমতাজ ও মাহমুদুর রহমান বেণু, চারুকলায় আব্দুল মান্নান ও শহিদ কবীর, চলচ্চিত্রে অনুপম হায়াত্ ও শামীম আখতার, নৃত্যকলায় লুবনা মারিয়াম ও শিবলী মোহাম্মদ, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য্য ও শাহ আলম সরকার, যন্ত্রসংগীতে মো. মনিরুজ্জামান ও মো. সামসুর রহমান, আবৃত্তিতে হাসান আরিফ ও ডালিয়া আহমেদ। আর সৃজনশীল সাংস্কৃতকি সংগঠন হিসেবে ছায়ানট ও দিনাজপুর নাট্য সমিতি।

ইত্তেফাক/ইআ