শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পুতিনের ‘সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা’র সমালোচনায় জার্মানি

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১১:১২

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা’র সমালোচনা করেছে জার্মানি। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া ভাষণে বিষয়টির অবতারণা করেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। 

তিনি জানান, পুতিন কেবল তখনই তার ‘সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা’ ত্যাগ করবেন যখন তিনি এটা স্বীকার করবেন, এই যুদ্ধে বিজয় অর্জন করা তার পক্ষে সম্ভব নয়। এক প্রতিবেদনে এ তথ্য জানায় যুক্তরাজ্য ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

পুতিনের মনোভাবের কথা উল্লেখ করে ওলাফ শলৎস বলেন, ‘এই কারণেই আমরা রাশিয়া কর্তৃক নির্ধারিত কোনো শান্তি গ্রহণ করবো না। এ কারণেই ইউক্রেনের অবশ্যই রুশ আক্রমণ প্রতিহত করার মতো সক্ষমতা থাকতে হবে।’

ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের যুদ্ধের মধ্য দিয়ে নতুন করে সাম্রাজ্যবাদের প্রত্যাবর্তন ঘটেছে বলেও মন্তব্য করেন জার্মান চ্যান্সেলর। তিনি জানান, এটি কেবল ইউরোপের জন্য নয়, বরং সারা বিশ্বে শান্তি শৃঙ্খলার জন্য বিপর্যয় ডেকে নিয়ে এসেছে।

এদিকে, ইউক্রেনে রুশ আগ্রাসন সাম্রাজ্যবাদের যুগ ফিরিয়ে এনেছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি।

তার বলেন, ‘গত ২৪ ফেব্রুয়ারি থেকে আমরা যা দেখছি তা হলো সাম্রাজ্যবাদ ও উপনিবেশের যুগে ফিরে আসা। তবে ফ্রান্স এটি প্রত্যাখ্যান করে শান্তির জন্য কাজ করে যাবে।’

ইত্তেফাক/ডিএস