বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এনআই প্রোটোকল নিয়ে লিজ ট্রাসকে বাইডেনের অনুরোধ

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১২:০১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর আয়ারল্যান্ডে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য ব্যবস্থার বিষয়ে উত্তেজনা নিরসনে ইইউর সঙ্গে কাজ করার জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে অনুরোধ করবেন। ওয়াশিংটনে হোয়াইট হাউসের বরাত দিয়ে এ তথ্য জানায় বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস জাতিসংঘের শীর্ষ সম্মেলনের জন্য নিউইয়র্কে ভ্রমণের পর বুধবার (২১ সেপ্টেম্বর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথম দ্বিপাক্ষিক বৈঠক হবে।

উত্তর আয়ারল্যান্ড প্রোটোকলকে অগ্রাহ্য করার পরিকল্পনা নিয়ে দুই নেতার মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। ট্রাস বলেন, তিনি চুক্তির সমস্যাগুলিকে প্রবাহিত হতে দেবেন না।

নিউইয়র্কে সাংবাদিকদের দেওয়া এক প্রতিবেদনে তিনি জানান, যুক্তরাজ্যকে অবশ্যই উত্তর আয়ারল্যান্ডে একটি নতুন সরকার গঠনে বাধা দেওয়ার সমস্যাগুলো সমাধান করতে হবে। পূর্ব থেকে পশ্চিমের পাশাপাশি উত্তর থেকে দক্ষিণে অবাধ প্রবাহিত বাণিজ্য নিশ্চিত করতে হবে।

বাইডেন ও ট্রাস উভয়ই প্রোটোকল নিয়ে সাংঘর্ষিক একটি আলোচনার অন্তর্ভুক্ত ছিলেন। যেটি লন্ডন ও ব্রাসেলসের মধ্যে অগ্রাধিকার যোগ্য ছিল। বরিস জনসন প্রধানমন্ত্রী থাকাকালীন এই প্রোটোকল স্বাক্ষরিত হয়েছিল।

মার্কিন জাতীয় নিরাপত্তার উপদেষ্টা জেক সুলিভান মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সাংবাদিকদের জানান, প্রেসিডেন্ট বাইডেন উত্তর আয়ারল্যান্ড শান্তি চুক্তি রক্ষার জন্য একটি চুক্তিতে পৌঁছাতে যুক্তরাজ্য ও ইইউকে উত্সাহিত করবেন।

ইত্তেফাক/কেকে