বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ১১:১৯

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ (২২ সেপ্টেম্বর)। পরিবেশ সুরক্ষা ও স্বাস্থ্য সচেতনতা বাড়াতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে পালিত হচ্ছে দিবসটি।

এ উপলক্ষে দেশের ৬০টি সরকারি ও বেসরকারি সংস্থা নানা কর্মসূচি হাতে নিয়েছে। প্রতিবছর দিবসকে কেন্দ্র করে নানা রকম অনুষ্ঠানের আয়োজন করে হয়। বিশেষ করে মানিক মিয়া অ্যাভিনিউর সামনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। এ বছর দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচিকে ভিন্নভাবে সাজানো হয়েছে। 

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, ২২ সেপ্টেম্বর সকালে একটি ওয়েবিনারের আয়োজন করা হয়েছে। এছাড়া দিবসকে কেন্দ্রকে জনসচেতনতার লক্ষ্যে পোস্টার, লিফলেট এবং বিভিন্ন সড়ক দ্বীপে ফেস্টুন স্থাপন করা হবে। 

দিবসটির উৎপত্তি ১৯৬১ সালে প্রকাশিত সাংবাদিক ও লেখক ইয়ান জ্যাকবস তার দি ডেথ অ্যান্ড লাইফ অব গ্রেট আমেরিকান সিটিস বইয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের বিষয়ে প্রথম ধারণা দেন। এটি নগর পরিকল্পনায় দৃষ্টিভঙ্গি পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৬২ সাল থেকে ডেনমার্কের কোপেনহেগেন শহরে সড়কে গাড়ি চলাচল বন্ধ করে শুধুমাত্র পথচারীদের জন্য উন্মুক্ত করা হয়। তারা এই ধারা অব্যাহত রেখেছে। এরপর ইউরোপে এই ধারণাটির প্রসার ঘটতে শুরু করে।

ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের বিষয়টি আরো ব্যাপকতা লাভ করে ৭০ দশকে জ্বালানি সংকটের সময়। ১৯৭৪ সালে সুইজারল্যান্ডে গাড়িমুক্ত দিবস পালন করা হয়। নব্বই এর দশকে এই উদ্যোগের আরো প্রসার ঘটে। যেমন বিশ্বব্যাপী কারফ্রি সিটি নেটওয়ার্ক গড়ে ওঠে। এরপর ১৯৯৮ সালের ২২ সেপ্টেম্বর ফ্রান্সে জাতীয়ভাবে ৩৪টি শহরে গাড়িমুক্ত দিবস পালিত হয়।

ইত্তেফাক/কেকে