শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুতিনের ঘোষণার পর পালাচ্ছে রুশ নাগরিকরা  

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১০:১৩

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের জন্য রিজার্ভ সৈন্য তলবের ঘোষণা দেবার পর দেশটি থেকে অনেকে বেরিয়ে যাবার চেষ্টা করছেন।

দেশত্যাগের জন্য রাশিয়ার সীমান্তে দীর্ঘ সারি তৈরি হয়েছে। তবে ক্রেমলিন বলছে, যুদ্ধ করতে সক্ষম ব্যক্তিরা দেশ ত্যাগ করছে বলে যেসব খবরা-খবর প্রকাশিত হচ্ছে সেগুলো অতিরঞ্জিত করা হচ্ছে।

কিন্তু রাশিয়ার সঙ্গে জর্জিয়ার সীমান্তে দেখা যায় গাড়ির সারি কয়েক মাইল পর্যন্ত দীর্ঘ হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বিবিসিকে বলেছেন, প্রেসিডেন্ট পুতিনের ঘোষণা পরপরই তিনি শুধু পাসপোর্ট সঙ্গে নিয়ে দ্রুত বাড়ি থেকে বেরিয়ে বর্ডারের দিকে রওনা দেন।

তিনি কোন জামা-কাপড়ও নেননি। সে ব্যক্তি আশংকা করছেন, রিজার্ভ সৈন্য হিসেবে যাদের যুদ্ধে পাঠানো হবে তিনি সে দলে পড়ে যেতে পারেন। কিছু প্রত্যক্ষদর্শী বলছেন, আপার লারস সীমান্ত চেকপয়েন্টে গাড়ির সারি পাঁচ কিলোমিটার পর্যন্ত দীর্ঘ হয়েছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, কিছু চালক তাদের গাড়ি সেই দীর্ঘ সারিতে রেখে চলে যাচ্ছেন।

রাশিয়ার সঙ্গে জর্জিয়ার সীমান্ত আছে। রাশিয়া থেকে জর্জিয়া যেতে কোন ভিসার প্রয়োজন হয় না। এছাড়া রাশিয়ার সাথে ফিনল্যান্ডের ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত আছে। তবে ফিনল্যান্ডে যাবার ক্ষেত্রে রাশিয়ানদের ভিসার প্রয়োজন হয়।

ফিনল্যান্ডও বলছে, তাদের সীমান্ত দিয়েও রাশিয়ানদের আসা গতরাতে বৃদ্ধি পেয়েছে। তবে সেটি এখনো সামাল দেবার পর্যায়ে আছে। রাশিয়া থেকে ইস্তাম্বুল, বেলগ্রেড এবং দুবাই যাবার জন্যও অনেকে বিমানের টিকেট কিনেছেন।

প্রেসিডেন্ট পুতিন রিজার্ভ সৈন্য তলবের পরপরই এসব জায়গায় যাবার জন্য বিমানের টিকিটের দাম ব্যাপকভাবে বেড়ে গেছে। কোন কোন গন্তব্যের টিকিটি সম্পূর্ণ বিক্রি হয়ে গেছে। 

তুরস্কের বিভিন্ন গণমাধ্যম রিপোর্ট করেছে যে রাশিয়া থেকে তুরস্কে আসার ওয়ানওয়ে টিকিটের চাহিদা এবং দাম দুটোই ব্যাপকভাবে বেড়ে গেছে। অন্যদিকে জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, যুদ্ধ এড়িয়ে যেতে যেসব রাশিয়ান দেশ ছাড়ছেন তারা জার্মানিতে স্বাগত।

কিন্তু লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া এবং চেক রিপাবলিক ভিন্নভাবে কথা বলছে। তারা জানিয়েছে, রাশিয়া থেকে পালিয়ে আসা ব্যক্তিদের তারা আশ্রয় দেবে না। নাম প্রকাশে অনিচ্ছুক রাশিয়ার একজন পিএইচডি ছাত্র বিবিসিকে বলেছেন, তাকে এরই মধ্যে রিজার্ভিস্ট হিসেবে ডাকা হয়েছে।

পুতিন ভাষণ দেবার আগের রাতে তিনি বাসায় বসে দোকান থেকে কিছু পণ্যের ডেলিভারি গ্রহণ করার জন্য অপেক্ষা করছিলেন। তখন বেসামরিক পোশাকে দুজন ব্যক্তি এসে তাকে একটি সামরিক কাগজ দিয়ে সেখানে স্বাক্ষর করতে বলে।

ক্রেমলিন জানিয়েছে, যাদের সামরিক প্রশিক্ষণ আছে এবং যুদ্ধ করার অভিজ্ঞতা আছে তাদেরকেই রিজার্ভ সৈন্য হিসেবে ডাকা হবে।

কিন্তু কিন্তু ২৬ বছর বয়সী এই তরুণের কোন সামরিক অভিজ্ঞতা নেই। তার সৎ বাবা তার জন্য উদ্বিগ্ন। কারণ, রিজার্ভ সৈন্য হিসেবে সরকার তলব করার পর কেই যদি সেটি এড়িয়ে যেতে চায়, তাহলে সেটি শাস্তিযোগ্য।

রাশিয়ার কাছ থেকে প্রায় ছয় হাজার বর্গ কিলোমিটার এলাকা ইউক্রেন পুনরায় দখল করে নেবার দু'সপ্তাহের মধ্যেই রাশিয়ার তরফ থেকে রিজার্ভ সৈন্য সমাবেশের ঘোষণা দেয়া হলো।

রিজার্ভ সৈন্য তলব করার পর রাশিয়ায় বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের দায়ে পুলিশ এক হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে। বিবিসি

ইত্তেফাক/এসআর