শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্র ও চীনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বর্তমানে নিউইয়র্কে চলমান জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে তাইওয়ানে উত্তেজনা নিয়ে আলোচনা করবেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় ডয়চে ভেলে।

এই প্রতিবেদনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই বৈঠকটি যোগাযোগের উন্মুক্ত লাইন বজায় রাখা ও দায়িত্বের সঙ্গে প্রতিযোগিতা পরিচালনা করার জন্য ওয়াশিংটনের চলমান প্রচেষ্টার একটি অংশ।

গত মাসে মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর এবং চীন যে স্ব-শাসিত দ্বীপটিকে তার ভূখণ্ড বলে দাবি করে তাকে রক্ষা করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের স্পষ্ট অঙ্গীকারের পরে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনার কিছুক্ষণ আগে ওয়াং আবারও তাইওয়ান দ্বীপের প্রতি মার্কিন সমর্থনে ক্ষোভ প্রকাশ করেছেন। ওয়াং এশিয়া সোসাইটিতে এক বক্তৃতায় বলেন, তাইওয়ান  চীন-মার্কিন সম্পর্কের সবচেয়ে বড় ঝুঁকিতে পরিণত হচ্ছে। এটিকে ভুলভাবে পরিচালনা করা হলে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক ধ্বংস হওয়ার সম্ভাবনা রয়েছে। যুক্তরাষ্ট্র যেমন হাওয়াইকে ছিনিয়ে নেওয়ার অনুমতি দেবে না, তেমনি চীনেরও দেশটির একীকরণ বজায় রাখার অধিকার রয়েছে।

ব্লিঙ্কেন ও ওয়াংয়ের মধ্যে আলোচনা বাইডেন এবং চীনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মধ্যে একটি বৈঠকের ভিত্তি স্থাপন করবে বলে আশা করা হচ্ছে। নভেম্বরে জি-২০ এর শীর্ষ সম্মেলনে বালিতে এই বৈঠক হতে পারে।

ইত্তেফাক/ডিএস/এসসি