সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নয়াপল্টনে সন্ধ্যায় শাওনের জানাজা, রাতে বিএনপির মশাল মিছিল

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ০০:১৫

মুন্সিগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষে নিহত যুবদল নেতা শহীদুল ইসলাম শাওনের জানাজা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়েছে। এতে দলীয় নেতাকর্মীসহ হাজার হাজার মানুষ অংশ নেন। শুক্রবার মাগরিবের নামাজের পর এই জানাজা অনুষ্ঠিত হয়। মাগরিবের নামাজের কিছু আগে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গ থেকে শাওনের মরদেহ নয়াপল্টনে নিয়ে আসা হয়। বাদ জুমা জানাজার কথা থাকলেও পুলিশ লাশ হস্তান্তর না করায় বিলম্ব হয়।

মুন্সীগঞ্জে বিএনপি ও পুলিশের সংঘর্ষের সময় আহত যুবদল নেতা শাওন ভুঁইয়ার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর জবাব ‘সরকারের পতন ঘটিয়ে’ দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
শুক্রবার সন্ধ্যায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শাওনের জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব এ আহ্বান জানান।

ফখরুল বলেন, আজকে আমরা শপথ নেব, শাওন যে গণতন্ত্রের জন্য প্রাণ দিয়েছে, মানুষের অধিকারের জন্য প্রাণ দিয়েছে, ভোটাধিকারের জন্য প্রাণ দিয়েছে; তাকে আদায় করার জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের সকল মানুষ এই কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করব; তবেই হবে শাওনের প্রতি সত্যিকারের শ্রদ্ধা নিবেদন।

গত বুধবার মুন্সীগঞ্জ সদরের মুক্তারপাড়ায় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে তার মৃত্যু হয়।

শাওনের কফিনে নয়া পল্টনে দলের পক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় দলীয় পতাকা দিয়ে ঢাকা কফিনে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান।

তাদের সঙ্গে জানাজায় অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ,বিএনপি নেতা শাহজাহান ওমর,আসাদুজ্জামান রিপন, ফজলুল হক মিলন, হাবিব উন নবী খান সোহেল, শামসুর রহমান শিমুল বিশ্বাস, কামরুজ্জামান রতন, মাসুদ আহমেদ তালুকদার, আজিজুল বারী হেলাল,ডা. রফিকুল ইসলাম,যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু,যুবদলের আলহাজ সুলতান সালাউদ্দীন টুকু,আবদুল মোনায়েম মুন্না,মামুন হাসান সহ কয়েক হাজার মানুষ।

রিজভীর নেতৃত্বে মশাল মিছিল:

জানাজার পর শাওন হত্যার বিচারের দাবিতে বিএনপির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা মশাল মিছিল বের করেন। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ মশাল মিছিলের নেতৃত্বে দেন। মশাল মিছিলে বিএনপির নির্বাহী কমিটির সদস্য নিপুন রায় চৌধুরীসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা অংশ নেন। মশাল মিছিলটি নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে বিজয়নগর মোড়ে গিয়ে শেষ হয়।

গ্রামের কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন যুবদলকর্মী শাওন: 

গতকাল শুক্রবার রাত ৮টা ৪০ মিনিটে শাওনের মরদেহ গ্রামের বাড়ি মিরকাদিম পৌরসভার মুরমা মহল্লায় পৌঁছায়। শাওনের দাদা রহিম ভূঁইয়া বলেন,জানাজা শেষে রাত ১০টা ২৫ মিনিটের দিকে গ্রামের মসজিদের কবরস্থানে শাওনের দাফন সম্পন্ন হয়। আমার নাতির হত্যাকাণ্ডে জড়িতদের বিচার চাই।

ইত্তেফাক/এএইচপি