রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রিচার্লিসনের জোড়া গোলে ব্রাজিলের দাপুটে জয়

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১১:০৮

বিশ্বকাপের আগে নিজেদের বেশ ভালোভাবেই প্রস্তুত করে নিচ্ছে পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল। শনিবার (২৪ সেপ্টেম্বর) রাতে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রিচার্লিসনের জোড়া গোলে ঘানার বিপক্ষে ৩-০ গোলের জয় তুলে নিয়েছে নেইমার বাহিনী।

এই ম্যাচে ব্রাজিলের সঙ্গে কোনভাবেই পারার কথা ছিলো না ঘানার। মাঠেও দেখ গেছে তেমনটাই। নেইমার-ভিনিসিয়াসদের সামনে কোনো প্রতিরোধই গড়তে পারেনি আফ্রিকার দেশটি। তারকাঠাসা ব্রাজিলের কাছে প্রথমার্ধ্বেই ৩ গোলে পিছিয়ে পড়ে ঘানা। দ্বিতীয়ার্ধ্বে কোনো গোল না হলেও ম্যাচে পরিপূর্ণ আধিপত্য বিস্তার করে জয় তুলে নেই তিতের শিষ্যরা। 

নেইমার-মার্কুইনহোসদের ঘরের মাঠ তথা পিএসজির পার্ক দ্যস প্রিন্সেসে ম্যা চের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে ব্রাজিল। দলকে কিছুটা নতুনভাবেঅ সাহজাতে চেয়েছিলেন তিতে। যদিও একাদশে তেমন পরিবর্তন আনেননি ব্রাজিল বস। 

ম্যাচের মাত্র ৯ মিনিটেই এগিয়ে যাইয় সেলেসাওরা। রাফিনহার নেওয়া কর্ণার কিক থেকে মার্কুইনহোসের হেড ঘানার জালে জড়িয়ে গেলে উল্লাসে মাতে পার্ক দ্যস প্রিন্সেসের গ্যালারিতে থাকা হলুদ জার্সির সমর্থকরা। 

প্রথম গোলের পর আরঅ বেশ কয়েকটি সুযোগ পেয়েছিলো ব্রাজিল। তবে রাফিনহার কিছু সহজ মিসের কারণে লিড আর বাড়ানো হয়নি ব্রাজিলের।

ম্যাচের ২৮ মিনিটের সময় রিচার্লিসনের গোলে ব্যবধান দ্বিগুন করে ব্রাজিল। নেইমারের অ্যাসিস্ট থেকে দর্শনীয় এক গোল করে দলকে এগিয়ে নেন এই টটেনহ্যাম স্ট্রাইকার। ৪০ মিনিটে এসে নেইমার- রিচার্লিসন মেলবন্ধন আরেকবার দেখতে পায় দর্শকরা।  

দ্বিতীয়ার্ধ্বে ঘানা নিজেদের ফিরে পায় কিছুটা। প্রথমার্ধ্বে ৩ গোলে হজম করলেও দ্বিতীয়ার্ধ্বে নিজেদের জালে আর কোন বল ঢুকতে দেয়নি তারা। অবশ্য বিরতির আগে ৩-০ গোলে এগিয়ে থাকায় বিরতির পর তিতে বেঞ্চের শক্তি পরীক্ষা করতে চারটি পরিবর্তন আনেন একাদশে।

এছাড়াও রাফিনহার কিছু সহজ মিসের কারণে গোলের সংখ্যাঅ আর বাড়েনি ব্রাজিলের। টানা আক্রমণ করেও বলকে আর জালে জড়াতে পারেননি নেইমাররা।

ম্যাচশেষে ৩-০ গলের জয় নিয়েই মাঠে ছেড়েছে ফিফা র‍্যাংকিংইয়ের এক নাম্বার দল।  আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ধরা এই ম্যাচে নিজেদের বেশ ভালোভাবেই ঝালিয়ে নিয়েছে নেইমার-সিলভারা। 

ইত্তেফাক/এসএস