শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মার্কিন ল্যাবে কর্মরত বিজ্ঞানীদের নিয়োগ করছে চীন

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৮

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরিতে কাজ করা বিজ্ঞানীদের নিয়োগ করেছে চীন সরকার। হাইপারসনিক, ডিপ-আর্থ পেনিট্রেটিং ওয়ারহেড, মনুষ্যবিহীন স্বায়ত্তশাসিত যান (ইউএভি) এবং জেট ইঞ্জিনের মতো গুরুত্বপূর্ণ সামরিক এবং দ্বৈত-ব্যবহারের প্রযুক্তি এগিয়ে নিতে চীনে তাদেরকে নিয়োগ করা হয়েছে। স্ট্রাইডার টেকনোলজিসের প্রকাশিত একটি প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানায় ইকোনমিক টাইমস। 

মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহের সল্টলেক সিটিতে অবস্থিত একটি নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থা হলো স্ট্রাইডার টেকনোলজিস। সংস্থাটি সক্রিয়ভাবে জাতি-রাষ্ট্র-নির্দেশিত আইপি চুরি এবং সরবরাহ চেইন দুর্বলতা সনাক্ত করতে, পরিচালনা করতে এবং প্রতিক্রিয়া জানাতে সক্ষম করে।

প্রতীকী ছবি- সংগৃহীত

প্রতিবেদনে বলা হয়, বিগত তিন দশকে ১৬০ জনেরও বেশি গবেষক পরমাণু এবং অন্যান্য উন্নত অস্ত্র কর্মসূচিতে সহায়তা করতে চীনে এসেছেন। ১৯৮৭ থেকে ২০২১ সালের মধ্যে লস আলামোসে কাজ করেছেন এমন অন্তত ১৬২ জন বিজ্ঞানী দেশীয় গবেষণা ও উন্নয়ন প্রোগ্রামকে সমর্থন করতে চীনে ফিরেছেন। এই বিজ্ঞানীদের মধ্যে ১৫ জন লস আলামোসে স্থায়ী কর্মী হিসেবে কাজ করেছিলেন। এই ১৫ জনের মধ্যে ১৩ জনকে চীন সরকারি ট্যালেন্ট কর্মসূচিতে নিয়োগ করা হয়েছিল। 

'দ্য লস আলামোস ক্লাব' শিরোনামের রিপোর্টে বলা হয়েছে, চীন শিক্ষাবিদ, গবেষক ও বিজ্ঞানীদের বিদেশে যেতে, তাদের দক্ষতাকে আরও গভীর করতে এবং চীনে ফিরে আসার জন্য তার কৌশলগত স্বার্থকে এগিয়ে নিতে উৎসাহিত করতে একটি ট্যালেন্ট সুপার পাওয়ার কৌশল নিযুক্ত করছে।

ইত্তেফাক/এসএস