বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আড়াইহাজারে স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৭

আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রশংসা করে গেলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায়। শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা. এএফএম মুশিউর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভাসহ হাসপাতালের চিকিৎসকরা।

জানা গেছে, আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঢাকা বিভাগে প্রথম স্থান অধিকার করেছে। এরপর থেকে আলোচনায় চলে আসে হাসপাতালটি। এছাড়া হাসপাতালের সেবার মান নিয়ে সন্তুষ্ট উপজেলাবাসী।
  
জানা গেছে, গত জুন মাসে আনুষ্ঠানিকভাবে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের ভেতরে থিমপার্ক উদ্বোধন নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা. এ এফএম মুশিউর রহমান। হাসপাতালের চত্বরজুড়ে বাহারি ফুল আর সবুজের সমারোহ। ঝকঝকে, তকতকে হাসপাতালটির ভেতরে বিভিন্ন ওয়ার্ডের সামনের বারান্দায় টবে ও গ্রিলে এবং ভবনের ছাদেও শোভা পাচ্ছে বাহারি ফুল, পাতাবাহার ও সৌন্দর্যবর্ধনকারী গাছ।
 
হাসপাতাল চত্বরে মিনি থিমপার্ক ও শিশু ওয়ার্ডের পাশে রয়েছে শিশুদের খেলার স্থান ‘কিডস জোন’। হাসপাতালটিতে সেবা নিয়েও এলাকার মানুষ সন্তুষ্ট। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র কিছুদিন আগেও ছিল অন্যরকম। হাসপাতাল চত্বরে খোলা জায়গা ছিল। ওই সব স্থান সারা বছর ময়লা-আবর্জনা ও কাদা-পানিতে ভরে থাকত। এখন হাসপাতলের পতিত জায়গাগুলো যেন হেসে ওঠেছে।
 
এ পরিবর্তনের নেপথ্য কারিগর আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক ডা. সায়মা আফরোজ ইভা। পরিবেশগত উন্নতি ছাড়াও স্বাস্থ্যসেবায়ও অনন্য অবদান রেখে চলেছে স্বাস্থ্য কমপ্লেক্সটি। সীমিত সামর্থ্যের মধ্যেই সেবার ক্ষেত্রেও যুগান্তকরী পরিবর্তন এসেছে। স্বাভাবিক প্রসব, সিজারিয়ান অপারেশন, প্রসব–পূর্ব ও পরবর্তী সেবা, হাসপাতাল ব্যবস্থাপনাসহ অন্যান্য সেবা দেওয়ার জন্যস্বাস্থ্যব্যবস্থা শক্তিশালীকরণ (এইচএসএস) রেটিংয়ে ভালো স্থান অর্জন করে। এরপর তা ঢাকা বিভাগে সেরা হিসেবে নির্বাচিত হয়।

ইত্তেফাক/কেকে