শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আবের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ রানি এলিজাবেথের চেয়েও বেশি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ২১:৫০

চলতি বছরের জুলাই মাসে খুন হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। আগামী সপ্তাহে তার শেষকৃত্য অনুষ্ঠিত হতে চলছে। শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ার রাষ্ট্রীয় খরচ ধরা হয়েছে ১.৬৬ বিলিয়ন ইয়েন। যা কিনা রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার চেয়েও বেশি। আর এতেই ক্ষোভ প্রকাশ করছে জাপানের নাগরিকরা। খবর এনডিটিভি। 

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার কি পরিমাণ অর্থ খরচ হয়েছে তা এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তবে, ব্রিটিশ প্রত্রিকা ডেইলি মিরর একটি প্রতিবেদনে লিখেছে, রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ হয়েছে ৮ মিলিয়ন পাউন্ড যা জাপানি মুদ্রায় ১.৩ বিলিয়ন ইয়েন। অন্যদিকে আবের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ ১.৬৬ বিলিয়ন ইয়েন।

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া। ছবি: বিবিসি

রানি এলিজাবেথের চেয়ে আবের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ বেশি হওয়ায় ক্ষোভ প্রকাশ করছে জাপানিরা। স্থানীয় সংবাদ সংস্থা কিয়োদো পরিচালিত এক জরিপের ৭০ শতাংশ বলছে, সরকার আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ বেশি করছে। 

জাপানের অনেকেই বলছে, আবের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ আছে প্রকৃত খরচ তারব চেয়েও বেশি হবে। টোকিও অলিম্পিককে দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করছেন তারা। টোকিও অলিম্পিকে ১৩ বিলিয়ন ডলার খরচ হয়েছিলো যা ছিল মূল বরাদ্দের প্রায় দ্বিগুণ।

শিনজো আবে।

অন্ত্যেষ্টিক্রিয়ার বরাদ্দকৃত অর্থের অর্ধেকই খরচ হবে নিরাপত্তা নিশ্চিতে আর এক-তৃতীয়াংশ খরচ হবে বিদেশি অতিথিদের অভ্যার্থনায়। ২১৭ টি দেশের প্রায় ৭০০ অতিথি উপস্থিত থাকবেন শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায়।

ইত্তেফাক/জেডএইচ/ এএএম