বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গাছ লাগিয়ে গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস উদযাপন 

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪১

পরিবেশবান্ধব পৃথিবী তৈরির লক্ষ্যে, গ্লোবাল ইসমাইলি সিভিক দিবসে বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবকরা পরিবেশ উন্নয়নে অঙ্গীকার করেছেন।

গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস হচ্ছে ইসমাইলি সম্প্রদায়ের একটি বার্ষিক অনুষ্ঠান, যা প্রতিবছর ২৫ সেপ্টেম্বর উদযাপিত হয়। ইসমাইলি সম্প্রদায় কর্তৃক আয়োজিত, এটি একটি প্রাচীন ঐতিহ্যবাহী ও আন্তর্জাতিক কর্মসূচি, যেখানে বিশ্বাস, লিঙ্গ-বৈষম্য এবং সামাজিক অবস্থান নির্বিশেষে ইসমাইলি সম্প্রদায়ের লোকেরা ঐক্যবদ্ধ হয়ে সমাজ তথা নাগরিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সেবার অঙ্গীকার করে থাকেন। এই প্রচেষ্টা বাস্তবায়নে নাগরিকদের সম্পৃক্ততা এবং সুনাগরিকের বৈশিষ্ট্য অনুসরণ করা হয়।

বাংলাদেশে গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস উৎযাপনকে কেন্দ্র করে, ইসমাইলি সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকরা এক হাজার বৃক্ষ রোপণের উদ্বেগ নিয়েছেন। ২২ সেপ্টেম্বর থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পার্কে (উদ্যান) এই বৃক্ষ রোপণ কার্যক্রম পরিচালিত হবে। এ ছাড়াও, সমগ্র বাংলাদেশে স্বল্প আয়ের পরিবারের মাঝে ফলজগাছ বিতরণ কার্যক্রম পরিচালিত হবে, যাতে দীর্ঘমেয়াদে তারা এর সুফল ভোগ করতে পারে। এই উদ্যোগ এবং কার্যক্রম পরিচালনায় কারিগরি সহায়তা প্রদান করছেন ‘গ্রিন সেভারস’।

২০২০ সাল থেকে ইসমাইলি সিভিক কার্যক্রম পরিচালনায় বিশ্বব্যাপী ৩০টি দেশ থেকে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন এবং ১.৩ মিলিয়ন বৃক্ষ রোপণের সুফল লাখ লাখ মানুষ উপভোগ করেন। এ ছাড়াও, ১৫০টিরও অধিক অংশীদারি সংস্থার সমন্বয়ে ৬০০টিরও অধিক কার্যক্রম বাস্তবায়ন করা হয়, যেখানে স্বেচ্ছাসেবকরা এক লাখ ২৫ হাজারেরও অধিক কর্মঘণ্টা স্বেচ্ছাশ্রম প্রদান করেন।

ইসমাইলি সিভিক সম্পর্কে আরও বিস্তারিত জানতে ওয়েবসাইট ভিজিট করুন।

ইত্তেফাক/এইচএম