মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘অন্যান্য মুদ্রার তুলনায় ভারতীয় রুপি ভালো অবস্থানে আছে’

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৬

অন্যান্য মুদ্রার তুলনায় ডলারের বিপরীতে নিজেদের অবস্থান ভালভাবে ধরে রেখেছে ভারতীয় রুপি। শনিবার (২৪ সেপ্টেম্বর) এ কথা বলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনোমিক টাইমস।

তিনি বলেন, ‘যদি কোনো একটি মুদ্রা যা তার নিজস্ব ধারণ করে থাকে তা হচ্ছে ভারতীয় রুপি। অন্যান্য দেশের মুদ্রার মতো অস্থিরতার মধ্যে পড়েনি। আমরা খুব আমাদের অবস্থান ভালভাবে ধরে রেখেছি। শুধু তাই না রিজার্ভ ব্যাংকের ওপর কড়া নজর রেখেছে সরকার’।

এদিকে  শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ডলারের বিপরীতে ভারতীয় রুপির এ মাসে রেকর্ড দরপতন হয়েছে। এটা এতটাই যে, রুপির মান চলে গেছে সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে। শুক্রবার সকালে ডলার প্রতি ভারতীয় মুদ্রার দাম ৮১ রুপি ছাড়িয়ে গেছে।

গত দুই দশকের মধ্যে ডলারের মূল্য সর্বোচ্চ অবস্থায় পৌঁছানো এবং মার্কিন ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ানোর কারণে মুদ্রাবাজারে এমন অস্থিরতা তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, ডলারের দাম বৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, আন্তর্জাতিক বাজারের অস্থিতিশীল আর্থিক অবস্থা, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতির কারণে ভারতীয় রুপির মানের রেকর্ড পতন হয়েছে।

ইত্তেফাক/এএইচপি