বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জেলা পরিষদ নির্বাচন 

রংপুরে ৯ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার 

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ২০:৩৭

রংপুর জেলা পরিষদ নির্বাচনে নিজেদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েছেন ৯ প্রার্থী। সংরক্ষিত নারী সদস্য পদে ৩ জন এবং সাধারণ সদস্য পদে ৬ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেন। এছাড়া চেয়ারম্যান পদে কেউ মনোনয়ন প্রত্যাহার করেননি। ফলে দুই জন প্রার্থী ভোট যুদ্ধে লড়বেন চেয়ারম্যান পদে।

চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইলিয়াস আহমেদ এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে রংপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু।

রংপুরের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন, রংপুর জেলায় মোট ভোটার সংখ্যা ১০৯৫ জন।সংরক্ষিত ৩টি ওয়ার্ডে ১৭ জন এবং সাধারণ ৮টি ওয়ার্ডে ৩৯ জন মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। যাচাই বাছাইয়ে সাধারণ সদস্য পদে চারজনের মনোনয়ন বাতিল করা হয়। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল রোববার (২৫ সেপ্টেম্বর)। সংরক্ষিত নারী সদস্য পদে তিনজন এবং সাধারণ সদস্য পদে ছয়জন মনোনয়ন প্রত্যাহার করেন। চেয়ারম্যান পদে দুইজন সহ সংরক্ষিত নারী সদস্য পদে ১৪ এবং সাধারণ সদস্য পদে ২৯ জন ভোট যুদ্ধে লড়াই করবেন।

নির্বাচনের তফসিল অনুযায়ী সোমবার ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ হবে।আগামী ১৭ অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০০০ সালে তৎকালীন সরকার নতুন করে জেলা পরিষদ আইন প্রণয়ন করে।পরে জোট সরকারের আমলে এনিয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। পরে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার পুনরায় ক্ষমতায় আসার পর ২০১১ সালে প্রশাসক নিয়োগ দিয়ে জেলা পরিষদ পরিচালনা করে। প্রথমবারের মতো স্থানীয় এই সরকারে নির্বাচন হয় ২০১৬ সালের ২৯ ডিসেম্বর। এবার দ্বিতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ইত্তেফাক/জেডএইচডি