বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তিনটি কন্টেইনার জাহাজ দীর্ঘমেয়াদে লিজ নিলো সাইফ পাওয়ার

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ২১:০০

বাংলাদেশি কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেডের সহযোগী কোম্পানি সাইফ মেরিটাইম এলসিসি আগামী ১৫ বছরের জন্য তিনটি বড় কন্টেইনার শিপ লীজ নিয়েছে। আবুধাবি পোর্ট গ্রুপের সহযোগী কোম্পানি সাফিন ফিডারের সাথে এ লক্ষ্যে একটি চুক্তি সাক্ষর হয়েছে।

ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে, কন্টেইনার শিপগুলো প্রথমদিকে আবুধাবি এবং আশপাশের অন্যান্য বন্দর থেকে কন্টোইনার ভর্তি পণ্য আনা নেয়া করবে। পরে সুবিধাজনক অন্যান্য বন্দর থেকেও পণ্য আনা নেয়ার কাজ শুরু হবে। ইতোমধ্যে চুক্তির বিষয়টি সাইফ পাওয়ারটেক চিঠি দিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসিকে চিঠি দিয়ে জানিয়েছে। 

এসইসির কাছে লেখা চিঠিতে জানা যায়, প্রতিটি কন্টেইনার শিপ থেকে প্রতিবছর প্রায় দুই’শ কোটি টাকা বিক্রয়লব্ধ অর্থ আয় হবে যেটি থেকে মুনাফা হবে প্রায় ২৫ কোটি টাকা। প্রতিটি শিপের ধারণ ক্ষমতা হচ্ছে সতের’শ থেকে একুশ’শ টিইউজ। কন্টেইনার জাহাজ ভাড়ার চুক্তিতে সাক্ষর করেছেন সাইফ পাওয়ারটেক লিমিটিডে এর ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন এবং আবুধাবি পোটর্ওে চেয়ারম্যান ক্যাপ্টেন আল জুমাহ আল সামস। 

সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন বলেছেন, এই তিনটি কন্টেইনার জাহাজ চালু হলে ব্যবসায়ীরা অতি অল্প সময়ে এবং কম খরচে পণ্য আনা নেয়ার কাজ করতে পারবেন। বাংলাদেশের আমদানি রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি এ জাহাজ পরিচালনায় প্রাপ্ত লভ্যাংশ রেমিটেন্স হিসেবে বাংলাদেশে আসবে।  

ইত্তেফাক/এএএম