মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কংগ্রেস সভাপতি পদের লড়াই থেকে বাদ পড়লেন গেহলট

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৯

ভারতের রাজস্থানে বিদ্রোহের কারণে কংগ্রেস সভাপতি পদের লড়াই থেকে বাদ পড়েছেন অশোক গেহলট। একাধিক সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জাতীয় নেতৃত্বের প্রতিযোগিতা থেকে গেহলটের নাটকীয়ভাবে বাদ যাওয়ার পর কংগ্রেসের সভাপতি পদে এখন মল্লিকার্জুন খাড়গে ও দিগ্বিজয় সিংকে বিবেচনা করা হচ্ছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ বা ‘ভারতকে ঐক্যবদ্ধ করো’ নামের লংমার্চ কর্মসূচির মধ্যেই রাজস্থানের এই দলটিতে বিদ্রোহের ঘটনা ঘটে।

দলীয় বিদ্রোহে বিব্রত অবস্থায় পড়ে কংগ্রেস। রাজস্থানে দলীয় বিদ্রোহে কলকাঠি নাড়ার জন্য কংগ্রেস নেতৃত্ব গেহলটের ওপর অসন্তুষ্ট হয়েছে বলে জানা গেছে। কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের পছন্দের ব্যক্তি ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ৭১ বছর বয়সী অশোক গেহলট। কিন্তু তিনি মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে অস্বীকৃতি জানান। তার এমন অবস্থান কংগ্রেস নেতৃত্বকে হতাশ করেছে।

গেহলট আগে অবশ্য মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে কংগ্রেসের জাতীয় সভাপতির ভূমিকায় যেতে রাজি হয়েছিলেন। কারণ, রাহুল গান্ধী স্পষ্ট করে দিয়েছিলেন, দল ‘এক ব্যক্তি, এক পদ’ নিয়ম অনুসরণ করবে। কংগ্রেস তার অভ্যন্তরীণ সংস্কারের অংশ হিসেবে চলতি বছরের শুরুতে এ নিয়ম গ্রহণ করে।

গান্ধী পরিবার গেহলটকে দলের সভাপতির দায়িত্ব দিয়ে শচীন পাইলটকে রাজস্থানের মুখ্যমন্ত্রী করতে চেয়েছিল। কিন্তু গেহলট একপর্যায়ে বেঁকে বসেন।

ইত্তেফাক/ডিএস/এসসি