শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে আশ্চর্যজনক লিকেজ

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৩

ইউরোপীয় দেশগুলো রাশিয়া ও ইউরোপের মধ্যে দুটি বড় গ্যাস পাইপলাইনে তিনটি আশ্চর্যজনক লিকেজের ঘটনা ঘটেছে। এ নিয়ে ইউরোপের তিনটি দেশ তদন্ত করছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নর্ড স্ট্রীম ১ ও ২ এর ক্ষতির কারণ স্পষ্ট নয়, তবে কর্তৃপক্ষ নাশকতার কথা অস্বীকার করেনি। নর্ড স্ট্রিম ১ এর অপারেটর জানান, সমুদ্রের নীচের লাইনগুলো একইসঙ্গে একদিনে অভূতপূর্বভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষতির কারণ যাই হোক না কেন, এটি ইউরোপে গ্যাস সরবরাহকে অবিলম্বে প্রভাবিত করবে না কারণ পাইপলাইনটি চালু ছিল না। ইউরোপীয় ইউনিয়ন এর আগে রাশিয়ার বিরুদ্ধে ইউরোপকে ব্ল্যাকমেইল করার জন্য গ্যাস সরবরাহ হস্তক্ষেপ করার অভিযোগ করেছে। তবে মস্কো তা সব সময় অস্বীকার করেছে।

জার্মান মিডিয়ার অসমর্থিত এক প্রতিবেদনে জানানো হয়, কর্তৃপক্ষ সমুদ্রের নিচের গ্যাস নেটওয়ার্কে হামলার সম্ভাবনা এড়িয়ে যাচ্ছে না। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন জানান, এই ঘটনা নিয়ে খুব তাড়াতাড়ি কোনো সিদ্ধান্তে আসা সম্ভব নয়। তবে একইসঙ্গে একাধিক লিকেজ কাকতালীয় হতে পারে না।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, তিনি এই ঘটনা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন এবং একটি ইচ্ছাকৃত আক্রমণের সম্ভাবনার কথা এড়িয়ে যাওয়া যায় না।

যদিও কোনো পাইপলাইনই চালু নেই, তবুও দুটিতেই গ্যাস রয়েছে। জার্মান, ডেনিশ ও সুইডিশ কর্তৃপক্ষ এসব ঘটনা তদন্ত করছে।

ইত্তেফাক/ডিএস/এসসি