শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মুসলমানদের সংগঠন  

পিএফআইকে নিষিদ্ধ করলো ভারত 

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৬

দুই দফায় তল্লাশি চালানোর পর মুসলমানদের সংগঠন পিএফআইকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের অভিযোগ, তারা সন্ত্রাসের সঙ্গে যুক্ত।  

পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে, পিএফআই বেআইনি কার্যকলাপের সঙ্গে জড়িত। তারা দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব ও নিরাপত্তার পক্ষে বিপদের কারণ। তারা শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চাইছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে. বাইরে থেকে পয়সা এবং আদর্শগত সমর্থন পাচ্ছিল পিএফআই। তারা দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার পক্ষে বিপজ্জনক। পিএফআই সদস্যরা বেশ কয়েকটি রাজ্যে অপরাধমূলক কাজকর্ম ও হত্যার সঙ্গে জড়িত। তিনটি রাজ্য কর্ণাটক, উত্তরপ্রদেশ এবং গুজরাট পিএফআই-কে নিষিদ্ধ করার অনুরোধ করেছিল।

দুই দফায় দেশের ১৫টি রাজ্যে পিএফআইয়ের অফিস ও সদস্যদের বাড়িতে তল্লাশি চালিয়েছে এএনআইয়ের নেতৃত্বে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। ২৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পিএফআই ছাড়াও রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া, অল ইন্ডিয়া ইমামস কাউন্সিল, ন্যাশনাল কনফারেন্স অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, ন্যাশনাল উইম্যান ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশনকেও নিষিদ্ধ করা হয়েছে। 

ইত্তেফাক/এসআর