শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তিউনিসিয়ার সমর্থকদের এ কেমন আচরণ?

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:১১

আসন্ন কাতার বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচ হিসেবে পিএসজির মাঠ পার্ক দ্যেস প্রিন্সেসে তিউনিসিয়ার বিপক্ষে মাঠে নেমেছিলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তিউনিসিয়ার জালে গোল উৎসব করেই বিশ্বকাপের প্রস্তুতি সেরেছে সেলেসাওরা।

রাফিনহার জোড়া গোলের সঙ্গে নেইমার, রিচার্লিসন আর পেদ্রোর এক গোলে তিউনিসিয়াকে ৫-১ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা। ব্রাজিলের এই গোল উৎসবের ভেতরও পার্ক দ্যেস প্রিন্সেসে ঘটে গেছে বর্ণবাদী আচরণের মতো অনাকাঙ্ক্ষিত এক ঘটনা।  

ম্যাচের ১৯ মিনিটে ব্রাজিলের হয়ে দ্বিতীয় গোলটি করে উদযাপন করছিলেন রিচার্লিসন। সেই সময়ই গ্যালারি থেকে কলা ছুঁড়ে মারা হয় রিচার্লিসনের দিকে। শুধু কলাই নয়, ছুঁড়ে মারা হয় প্লাস্টিকের কাপও। 

তিউনিসিয়ার সমর্থকরা শুধু যে একবারই এমন করেছেন তাও নয়। ম্যাচ শুরুর আগে ব্রাজিলের জাতীয় সঙ্গীতের সময়ও অনেক তিউনিসিয়ান সমর্থক গ্যালারি থেকে দুয়ো দিয়েছেন। 

এছাড়া, ম্যাচ চলাকালীন সময়ে ব্রাজিলিয়ান ফুটবলারদের মনোযোগ নষ্ট করতে চখে লেজার লাইট মারার মতো ঘটনাও ঘটিয়েছে তিউনিসিয়ার সমর্থকরা।

রিচার্লিসনের দিকে তিউনিসিয়া সমর্থকদের এমন বর্ণবাদী আচরণের ব্যাপারে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) পক্ষ থেকেও ক্ষগভ জানানো হয়েছে। 

সিবিএফের পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়, ‘ ব্রাজিলের হয়ে দ্বিতীয় গোল করা রিচার্লিসনের দিকে দুর্ভাগ্যজনকভাবে কলা ছুঁড়ে মারা হয়েছে। ব্রাজিল ফুটবল কনফেডারেশন বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য শক্তিশালী অবস্থান ব্যক্ত করছে। এছাড়া, যে কোনো পক্ষপাতমূলক কাজকেও প্রত্যাখ্যান করা হচ্ছে।’

টুইটে আরও বলা হয়, ‘এটা লজ্জার। এমন কিছু দেখা সত্যিই কঠিন। দুর্ভাগ্যজনকভাবে মনে হচ্ছে, আমরা মানুষের মানসিকতা বদলাতে পারব না। আশা করছি তারাও বুঝবে, এমন কাজ করবে না আর। এমন কিছু আগে হতো! তবে আমাদের বদলে যেতে হবে। তবুও মানুষজন সেই পুরোনো মানসিকতা নিয়েই পড়ে আছে, যেটা দুর্ভাগ্যের।’

ব্রাজিল কোচ তিতেও এমন বর্ণবাদী আচরণ নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আমি ধাঁধায় পড়ে গিয়েছিলাম। এই ধরনের ঘটনা শুধুই অপমান। ফুটবলের মতো খেলায় এগুলো মানা যায় না। এখানে মানুষের আরো বেশি অন্তর্ভুক্তি দরকার।’ 

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন