রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার ফার্ডিনান্ডকে পাশে পেলো রিচার্লিসন

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৪

সম্প্রতি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসনকে ঘিরে বর্ণবাদী আচরের বিরুদ্ধে পুরো ফুটবল বিশ্ব বেশ সোচ্চার হয়ে উঠেছে। প্রতিদিনই এই ফরোয়ার্ডকে কোন না কোনভাবে বর্ণবাদের শিকার হতে হচ্ছে। গতকাল প্যারিসে পার্ক দ্যেস প্রিন্সেসে তিউনিশিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৫-১ গোলে জিতেছে ব্রাজিল। দলের হয়ে দ্বিতীয় গোল করার পর রিচার্লিসন যখন উদযাপনে ব্যস্ত তখনই তাকে লক্ষ্য করে গ্যালারি থেকে ছুঁড়ে মারা হয় কলা। বিষয়টি নিয়ে প্যারিসের আয়োজকরাও বেশ বিব্রত হয়েছেন।

ব্রাজিলিয়ান ফুটবল ফেডারশেনের (সিবিএফ) পক্ষ থেকেও এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে। এবার রিচার্লিসনে প্রতি সমর্থন দেখিয়ে কথা বললেন ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড।

নিজের ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘আরো একটি দিন আমরা ফুটবলে বর্ণবাদকে স্বাগত জানালাম।’

রাতারাতি যে বর্ণবাদের বিষয়টি পরিবর্তন করা যাবে না কিংবা বর্ণবাদকে মুছে ফেলতে পারবে না সেটিও অবশ্য বুঝেছেন ফার্ডিনান্ড। কিন্তু প্রতিদিনই এই ধরনের ঘটনা খেলোয়াড়সহ তার পরিবারকে মানসিক ভাবে ভেঙ্গে দিচ্ছে ব অলেও জানান তিনি।

সাবেক এই ইংল্যান্ড ডিফেন্ডার আরো বলেন, ‘আমি তো দেখি না ফেডারেশন এগিয়ে এসে খেলোয়াড়টিকে খুব কাছে থেকে সমর্থন দিচ্ছে। বড় কোন সংবাদ সম্মেলন ডেকেও তারা এর প্রতিবাদ করছে না। এটা সত্যিই লজ্জাজনক। এই ধরনের চিত্র দেখাটা সত্যিই কঠিন ও দূর্ভাগ্যের। এভাবে আমরা মানুষের নেতিবাচক মানসিকতার পরিবর্তন করতে পারবো না। আশা করছি তারা বুঝতে পারবে এভাবে কোন কাজ হবে না। আমাদের অবশ্যই পরিবর্তিত হতে হবে।’

ফিফা ইতোমধ্যেই ঘটনাগুলোর তদন্ত শুরু করেছে এবং বর্ণবাদের বিপক্ষে জিরো টলারেন্স নীতির জোরালো দাবি জানিয়েছে।

এদিকে এই ঘটনায় তিউনিশিয়ান ফুটবল ফেডারেশনও রিচার্লিসনের পক্ষে নিজেদের সমর্থন জানিয়ে এক বিবৃতিতে বলেছেন, কলা ছুঁড়ে মারা ঐ ব্যক্তি যদি তিউনিশিয়ান প্রমাণিত হন তবে তার পক্ষ হয়ে ফেডারেশন ও ঐদিন স্টেডিয়ামে উপস্থিত সকল তিউনিশিয়ান সমর্থক ক্ষমা প্রার্থনা করছে।

ঘটনাটি ভাল চোখে দেখেনি রিচার্লিসনের ক্লাব টটেনহ্যাম হটস্পারও। তারাও এই ব্রাজিলিয়ান তারকার সমর্থনে নিজেদের অবস্থান ঘোষণা করেছে।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন