বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আর্কেডিয়া আর্টসে ১৬ শিল্পীর চিত্রপ্রদর্শনী

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৯

আর্কেডিয়া আর্টস ঢাকাস্থ বনানীতে অবস্থিত একটি আর্ট গ্যালারী। সমসাময়িক শিল্পী, শিল্পানুরাগী, শিল্প সংগ্রাহক ও শিল্পের এক নতুন কেন্দ্র হয়ে উঠেছে এটি। আর্কেডিয়া আর্টসের মূল লক্ষ্য বাংলাদেশের লোক ঐতিহ্য ও সংস্কৃতির সাথে শিল্পীদের শিল্পকর্ম সাধারণ মানুষের কাছে উপস্থাপন করা। ২৩ সেপ্টেম্বর এই গ্যালারিতে শুরু হয়েছে সাঁকো পরিবেশিত ‘EPHEMERAL REFLECTIONS’ শীর্ষক একটি দলগত চিত্রপ্রদর্শনী।

সংসদ সদস্য আরমা দত্ত এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সাঁকো— প্রায় ১৬ বছর আগে, একদল তরুণ নারী শিল্পী একত্রিত হয়েছিলেন চিত্রকলা এবং শিল্পের বাইরে আরো কিছু করার তাগিদ নিয়ে। সামাজিক দায়বদ্ধতাকে শিল্পের মাধ্যমে উত্তরণের প্রয়াস দিতেই তাদের এই দলগত পথচলা শুরু। পরবর্তী সময়ে, অনেক চড়াই-উত্রাই পেরিয়ে শিল্পী কুহুর নেতৃত্বে ফারেহা জেবা এবং কনক চাঁপা চাকমার সহায়তায় তারা সাঁকো গঠন করেন। অনেক প্রতিবন্ধকতা ও প্রতিকূলতার পরও ৯ শিল্পীর সাঁকো সম্পূর্ণভাবে একটি দাতব্য দল হিসেবে রয়ে গেছে এক যুগেরও বেশি সময় ধরে।  

নিজেদের শিল্পচর্চার পাশাপাশি সাঁকোর শিল্পীরা বিভিন্ন সময়ে সিআরপিতে চিকিত্সাধীন পক্ষাঘাতগ্রস্থ রোগী, অ্যাসিড সন্ত্রাসের শিকার নারী, মারাত্মকভাবে অসুস্থ ক্যান্সার রোগী ও অটিস্টিক শিশুদের সাথে কর্মশালা করেছেন। জল রং প্রতিযোগিতার আয়োজন করে দুর্দিনে শিল্পীদের পাশে দাঁড়িয়েছেন, প্রয়োজনে ছাত্রদের টিউশন ফি প্রদান ও শিল্পীদের অনুদানও দিয়েছেন। নিজেদের শৈল্পিক কাজের প্রতি দৃঢ়  বিশ্বাস রেখে সাঁকো গত ১৬ বছর ধরে নিয়মিত শিল্পচর্চা ও প্রদর্শনী করে আসছে। এরই ধারাবাহিকতায় এবারের এই দলগত প্রদর্শনী।

এতে নাঈমা হক, ড. ফরিদা জামান, ফারেহা জেবা, কনক চাঁপা চাকমা, রেবেকা সুলতানা মলি, শুলেখা চৌধুরী, ফারজানা ইসলাম মিল্কি ও কুহু তাদের বৈচিত্র্যময় কাজ নিয়ে হাজির হয়েছেন। প্রদর্শনীতে অতিথি শিল্পী হিসেবে সংযোজিত হয়েছেন সুমনা আক্তার, লুবনা চর্যা ও আতিয়া মাইবম।

প্রদর্শনীটি আর্কেডিয়া আর্টস গ্যালারিতে ৭ অক্টোবর পর্যন্ত প্রতিদিন (সরকারি ছুটির দিন বাদে) দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন