বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিদেশেও সমাদৃত সংগীতশিল্পী সঞ্চিতা

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫১

সঞ্চিতা রাখী, দেশের প্রখ্যাত সংগীতশিল্পী। ছোটবেলা থেকেই সংগীত বলয়ে বেড়ে ওঠেছেন তিনি। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সংগীতে স্নাতকোত্তর শেষে সুযোগ হয় আইসিসিআর বৃত্তি নিয়ে কলকাতায় রবীন্দ্রসংগীত নিয়ে পড়াশোনার। সেখান থেকে দেশে ফিরে রবীন্দ্রসংগীত সাধনায় মগ্ন হন। এক সময় শিক্ষক হিসাবেও যুক্ত হন ছায়ানটে। বর্তমানে বিটিভি, বাংলাদেশ বেতার ও বেসরকারি চ্যানেলগুলোতে নিয়মিত রবীন্দ্রসংগীত পরিবেশন করেন। 

সঞ্চিতা বলেন, ‘শিল্পী হওয়া সাধনা ও নিষ্ঠার ব্যাপার। তার জন্য থাকতে হয় পর্যাপ্ত প্রস্তুতি। সংগীত গুরুমুখী বিদ্যা, তাই এটি অর্জন করতে প্রয়োজন হয় গুরুর বিশ্বাস ও ভালোবাসা। কঠোর সাধনা তখনই একটা অন্য মাত্রায় পৌঁছায় যখন গুরুর কাছ থেকে সঠিক দিকনির্দেশনা মেলে। সেভাবেই আমি আমার গুরুর আশীর্বাদ ও ভালোবাসা পেয়েছি।’ সংগীতে দীক্ষা নিয়েছেন ভারতের রবীন্দ্রভারতী থেকে। নিয়মিত গান করেন স্টেজ, টিভি ও রেডিওতে।

সম্প্রতি কলকাতার মধুসূদন মঞ্চে ‘ব্রতী বেহালা’ আয়োজিত ‘রজনী শাওন ঘন’ শীর্ষক রবীন্দ্রবিষয়ক অনুষ্ঠানে গান করেছেন তিনি। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধান, পরিকল্পনা ও গ্রন্থনায় ছিলেন তারই গুরু কলকাতার বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী ও শিক্ষক অপালা বসু সেন। এতে ভারতের পশ্চিমবঙ্গের শীর্ষস্থানীয় শিল্পীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ থেকে একমাত্র প্রতিনিধি হিসাবে রবীন্দ্রসংগীত  পরিবেশনে অংশ নেন সঞ্চিতা। অনুষ্ঠানে তার গান শুনে শ্রোতারাও বেশ মুগ্ধ হয়েছেন বলে জানিয়েছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করতে পারা আমার জন্য তথা বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়। সবাই প্রশংসা করেছেন।’

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন