বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারীদের গর্ভপাতের অধিকার দিলো ভারতের সুপ্রিম কোর্ট

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ২০:০৫

ভারতে গর্ভপাতের অধিকার পেলেন সব নারীরা। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দেশটির সর্বোচ্চ আদালত বলেছেন, এখন থেকে বিবাহিত নারীদের পাশপাশি অবিবাহিত নারীরাও করতে পারবেন গর্ভপাত।

জুন মাসে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট দেশটিতে গর্ভপাতের বৈধতা বাতিলের রায় ঘোষণা করে। ওই রায়ের পর থেকেই বিশ্বজুড়ে গর্ভপাতের অধিকারের বিষয়টি আলোচনায় রয়েছে।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, বিবাহিত নারীদের মতো অবিবাহিতরাও ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করতে পারবেন। বিয়ে না করার কারণে কোনও নারীকে এই অধিকার থেকে বঞ্চিত রাখা যায় না।

অন্য দিকে, ‘বৈবাহিক ধর্ষণ’ নিয়েও গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করেছে সুপ্রিম কোর্ট।  এই প্রসঙ্গে বিচারপতি চন্দ্রচূড় বলেন, বিবাহিত নারীরাও যৌন হেনস্থা বা ধর্ষণের শিকার হতে পারেন।  বিনা সম্মতিতে স্বামীর আচরণে এক জন নারী অন্তঃসত্ত্বা হতে পারেন। গর্ভপাতের ক্ষেত্রে ‘বৈবাহিক ধর্ষণ’ও ‘ধর্ষণ’ শব্দগুলো ব্যবহার করেছেন আদালত। 

ভারতের ১৯৭১ সালের মেডিক্যাল টার্মিনেশন অব প্রেগনেন্সি (এমটিপি) আইন অনুসারে, বিবাহিত, তালাকপ্রাপ্ত, বিধবা, অপ্রাপ্ত বয়স্ক, প্রতিবন্ধী ও মানসিকভাবে অসুস্থ নারী এবং যৌন হামলা বা ধর্ষণের শিকার নারীদের গর্ভপাতের অধিকার রয়েছে।

ইত্তেফাক/এএইচপি