বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সম্মেলন ২০২২ নিয়ে তিন ভাগে বিভক্ত জার্মান আওয়ামী লীগ! 

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ২০:২৭

দীর্ঘদিন ধরেই জার্মান আওয়ামী লীগ বিভক্ত। ২০১৯ সালের এ সম্মেলনে সাবু আব্বাস কমিটি ঘোষনা হওয়ার পর হতেই জার্মান আওয়ামীলীগে দ্বন্দ্ব প্রকাশ্যে আসতে শুরু করে।

গত ২৫ শে সেপ্টেম্বর জার্মান আওয়ামী লীগের নেতা বশিরুল আলম সাবুর সভাপতিত্বে ফ্রাঙ্কফুর্ট শহরে জার্মান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সম্পর্কিত কার্যনির্বাহী কমিটির প্রস্তুতি সভায় নির্বাচন পরিচালনা পরিষদ গঠন করা হয় এবং ২৯ অক্টোবর ২০২২  ফ্রাঙ্কফুর্টে ত্রি-বার্ষিক সম্মেলন এর তারিখ ঘোষণা করা হয়। কিন্তু জার্মান আওয়ামী লীগের অপর আরেকটি

গ্রুপ মিজানুর রহমান খানের নেতৃত্বে ২৫ সেপ্টেম্বর মিউনিখ শহরে একটি কর্মী সভা করে এবং ১৬ অক্টোবর  বার্লিন  শহরে পাল্টা  আরেকটি ত্রি-বার্ষিক সম্মেলন হবে বলে ঘোষনা দেয়।

অপরদিকে গত ২৬ সেপ্টেম্বর  জার্মান আওয়ামী লীগের তৃতীয় আরেকটি গ্রুপ ফ্রাঙ্কফুর্ট শহরের স্থানীয় একটি রেস্টুরেন্টে এক সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন নোমান হামীদ। এই সভা হতে ১৫ই অক্টোবর ফ্রাঙ্কফুর্টে জার্মান আওয়ামী লীগের আরেকটি  ত্রি-বার্ষিক সম্মেলন এর তারিখ ঘোষণা করে।

উল্লেখ্য ২০১৯ সালে জার্মান আওয়ামী লীগ ফ্রাঙ্কফুর্টে সম্মেলন করে এবং সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ বশিরুল আলম সাবু-আব্বাস কমিটিকে অনুমোদন দেয়। এই পরিস্থিতিতে তৃণমূল কর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। 

তবে তাদের বড় একটি অংশ মনে করছে, যেহেতু সাবু-আব্বাস কমিটির সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর অনুমোদন রয়েছে তাই তাদের২৯ শে অক্টোবর  ফ্রাঙ্কফুর্ট এ সম্মেলন  অংশগ্রহণ করা উচিত।অন্যথায় প্রবাসী এই সংগঠনের মধ্যে বিশৃঙখলা সৃষ্টি দেখা দিতে পারে।

ইত্তেফাক/এএইচপি