রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল চিলি-পেরুর 

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ১৬:২৬

অবৈধ খেলোয়াড় খেলানোর অভিযোগে বিশ্বকাপ থেকে ইকুয়েডরকে বাদ দিতে এবার সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব অ্যার্বিট্রেশনে (সিএএস) আপিল করেছে চিলি ও পেরু।

সেপ্টেম্বরের শুরুতে চিলি ও পেরুর এই আবেদন খারিজ করে ইকুয়েডরকে বিশ্বকাপে খেলতে সবুজ সঙ্কেত দিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। 

বিশ্বকাপের বাছাইপর্বে ইকুয়েডরের হয়ে খেলা বায়রন কাস্তিলোর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠায় চিলি ও পেরু ফিফার কাছে আবেদন করে। ফিফা সবকিছু যাচাই বাছাই করে চিলির আপত্তি সঠিক নয় বলে জানিয়ে দেয়। শেষ পর্যন্ত দক্ষিণ আমেরিকার দুই দেশ সিএএস’র দ্বারস্থ হয়েছে। আগামী ২০ নভেম্বর স্বাগতিক কাতারের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে ইকুয়েডর। 

সিএএস’র এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘চিলি ও পেরু যে আপিল সিএএস’র কাছে করেছে তার চূড়ান্ত রায় ১০ নভেম্বরের আগেই দেয়া হবে।’

ইকুয়েডরের ডিফেন্ডার কাস্তিলো বাছাইপর্বে আটটি ম্যাচে মাঠে নেমেছেন। এর মধ্যে চিলির বিপক্ষে দুইটি ম্যাচেই মাঠে ছিলেন তিনি। দুইটি ম্যাচের মধ্যে একটিতে ইকুয়েডর জয়ী হয়, আরেকটি ম্যাচ ড্র হয়েছে। 

তবে পেরুর বিপক্ষে ইকুয়েডরের দুইটি ম্যাচের একটিতেও খেলেননি কাস্তিলো। ম্যাচ দুইটি থেকে পেরু চার পয়েন্ট সংগ্রহ করেছে। 

চিলিয়ান ফুটবল ফেডারেশন জানিয়েছে কাস্তিলোর বিপক্ষে অগনিত অভিযোগ রয়েছে। তিনি মেক্সিকোর লিঁও ক্লাবের হয়ে খেলেছেন। ১৯৯৫ সালের জুলাইয়ে কলম্বিয়ায় তার জন্ম, কিন্তু জন্ম সনদে আছে তিনি ১৯৯৮ সালে ইকুয়েডরের প্লায়াসে জন্মগ্রহণ করেন। ভুয়া জন্ম সনদ বানিয়ে তাকে ইকুয়েডরের নাগরিকত্ব দেওয়া হয়েছে বলেন চিলিয়ান ফেডারেশন দাবী জানিয়েছে।

দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বে চতুর্থ স্থান লাভ করে সরাসরি বিশ্বকাপের টিকিট পেয়েছে ইকুয়েডর। বিশ্বকাপের গ্রুপ পর্বে তাদের প্রতিপক্ষ স্বাগতিক কাতার, নেদারল্যান্ড ও সেনেগাল। আগামী ২০ নভেম্বর কাতারের বিপক্ষে ইকুয়েডরের  ম্যাচ দিয়েই বিশ্বকাপের উদ্বোধন হওয়ার কথা।

পেরু ও চিলি উভয় দেশই দাবী জানিয়েছে ইকুয়েডরের পরিবর্তে বিশ্বকাপের তাদের জায়গা করে দিতে হবে। বাছাইপর্বে পেরু পঞ্চমস্থান লাভ করে প্লে-অফে অস্ট্রেলিয়ান কাছে পরাজিত হয়ে বিদায় নেয়। অন্যদিকে ইকুয়েডরের থেকে সাত ও পেরুর থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে বাছাইপর্বে সপ্তম স্থান লাভ করে চিলি। 

ইত্তেফাক/এসএস