বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যাত্রা শুরু করলো ইআরডিএফবি

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ১৭:৪১

‌‌‌‌‌‘শিক্ষা, গবেষণা ও উন্নয়ন’ চেতনার আলোকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো এডুকেশন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম বাংলাদেশ (ইআরডিএফবি)। শনিবার (১ সেপ্টেম্বর) বিকালে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রার ঘোষণা দেয় সংগঠনের সদস্যরা। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনকে সভাপতি এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়াকে সাধারণ সম্পাদককে করে এই যাত্রা শুরু করলো ইআরডিএফবি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত এই সংগঠন দেশের কৃষি, শিল্প, প্রযুক্তি, উদ্ভাবন ও সমসাময়িক বিষয়ের প্রতিটি ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে কাজ করবে। 

বক্তারা বলেন, এই ফোরামে ইতিহাস, সমাজবিজ্ঞান, ধর্মসহ সকল বিষয়ে পণ্ডিত ব্যক্তিবর্গ থাকবেন। দেশে চলমান সকল বিশেষ বিষয়ের উপর বিশ্লেষণধর্মী মতামত দিবেন এই ফোরামের সদস্যরা।

তারা আরও বলেন, সব ষড়যন্ত্রের বৈজ্ঞানিক গবেষণা ও ব্যাখ্যা দিতে এ ফোরামের আত্মপ্রকাশ। প্রযুক্তিগত উৎকর্ষ সাধন করে জাতির পিতার সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করা হবে। অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তি নির্ভর উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। চতুর্থ শিল্প বিপ্লবসহ বিশ্বের দ্রুত পরিবর্তনশীল ধারার সঙ্গে তাল মিলিয়ে চলার অদম্য প্রয়াস হিসেবে ইআরডিএফবি-র আত্নপ্রকাশ। 

অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বিশ্বব্যাপী প্রতিযোগিতার সাথে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে ভূ-রাজনৈতিক নতুন নতুন মাত্রা, বদলে যাচ্ছে সমাজ ও অর্থনীতির চিন্তাভাবনা। এ সকল চ্যালেঞ্জ সাফল্যের সাথে নিষ্পত্তি করে এগিয়ে যাওয়ার জন্য মুক্তিযুদ্ধের মূলধারার চেতনায় বিশ্বাসী মেধাবীদের সমন্বয়ে আধুনিক বিশ্বের উপযুক্ত সংগঠন হিসেবে ইআরডিএফবি গুরুত্ব অপরিসীম।

ইত্তেফাক/এএএম