বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুনামগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপিত

আপডেট : ০২ অক্টোবর ২০২২, ১৬:৩৮

'পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা' প্রতিপ্রাদ্যকে সামনে রেখে সুনামগঞ্জে আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (১ অক্টোবর) দুপুরে সুনামগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গন থেকে শোভাযাত্রা বের হয়ে তা পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পরে পৌর শহরের শহীদ আবুল হোসেন মিলনায়তনে প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি ও সাবেক সিভিল সার্জন ডা. সৈয়দ মোনাওয়ার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. জাকির হোসেন।

সংগঠনের  যুগ্ম-সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান চৌধুরী পরিচালনায় আরও বক্তব্য দেন, প্রিন্সিপাল লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর, অতিরিক্ত পুলিশ সুপার মো. সুমন মিয়া, শিক্ষাবিদ অধ্যাপক পরিমল কান্তি দে, অধ্যাপক ন্যাথানায়েল এডউইন ফেয়ারক্রস, অধ্যাপক সৈয়দ মহিবুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে প্রবীণদের জন্য আলাদা সম্মান ও সুযোগসুবিধা দেওয়া হয়। বাংলাদেশে বর্তমান সরকার প্রবীণদের জন্য বয়স্ক ভাতা সহ বিভিন্ন সুবিধা দিচ্ছে। ভবিষ্যৎ প্রজন্মকে দিকনির্দেশনা দিয়ে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে প্রবীণদের ভূমিকা অনস্বীকার্য। তাই প্রবীণদের কাউকে যেন জীবনের শেষ অংশে এসে অসহায় জীবন কাটাতে না হয়, সে ব্যাপারে সকলকে যত্নশীল হতে হবে।

আলোচনা সভা শেষে ৮০ জন প্রবীণের মাঝে শাড়ি ও পাঞ্জাবি উপহার প্রদান করা হয়।

ইত্তেফাক/এসটিএম