সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টি-২০ বিশ্বকাপে আলাদা নজর থাকবে যাদের ওপর

আপডেট : ০২ অক্টোবর ২০২২, ২০:২৪

অক্টোবরে আবারো মাঠে গড়াবে টি-২০ বিশ্বকাপ। আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের গুছিয়ে নিয়েছে অংশগ্রহণকারী দল। সেরা প্রস্তুতি নিয়েই বিশ্বকাপের উদ্দেশে উড়াল দিবে তারা। দলগত পারফরম্যান্সকে ছাড়িয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে কারা এগিয়ে থাকবে, এই নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 

এবারের বিশ্বকাপে ভাল করতে পারে, এমন পাঁচ ক্রিকেটারের নাম নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে আইসিসি। সেই তালিকার প্রথমেই আছে গতবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের ওপেনার ডেভিড ওয়ার্নারের নাম। সেবার বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বিশ্বকাপে ৭ ম্যাচে ১৪৭ স্ট্রাইক রেটে করেছিলেন ২৮৯ রান। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন ওয়ার্নার। তাই এবার ঘরের মাঠে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার তুরুপের তাস হতে পারেন এই ওপেনিং ব্যাটার।

তালিকার দুই নম্বরে আছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার হাসারাঙ্গা ডি সিলভা। গত বিশ্বকাপে ৮ ম্যাচে ১৬ উইকেট নিয়ে হয়েছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী। দুঃসময়ে দলের হয়ে ব্যাট হাতে খেলতে পারেন কার্যকরী ইনিংস। যার প্রমাণ তিনি দিয়েছিলেন এশিয়া কাপে। তার অলরাউন্ড পারফরম্যান্সেই চ্যাম্পিয়ন হয় লঙ্কানরা। অলরাউন্ড পারফরম্যান্সে হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। এবারের বিশ্বকাপেও শ্রীলঙ্কা ভরসার প্রতীক হয়ে উঠতে পারেন হাসারাঙ্গা।

তালিকার তিন নম্বরে আছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটার জস বাটলার। বর্তমানে ইনজুরিতে মাঠের বাইরে তিনি। তবে, বিশ্বকাপের আগেই তার সুস্থতার অপেক্ষায় ইংল্যান্ড দল। গত বিশ্বকাপ আসরের একমাত্র সেঞ্চুরিয়ান ছিলেন বাটলার। শ্রীলঙ্কার বিপক্ষে করেছিলেন অপরাজিত ১০১ রান। এছাড়া সর্বশেষ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ব্যাট হাতে ছিলেন অপ্রতিরোধ্য। চার সেঞ্চুরিতে করেছিলেন ৮৬৩ রান। আর তাই ইংল্যান্ডের পক্ষে বাটলারই হতে পারেন এক্স ফ্যাক্টর।

ভারতের সূর্যকুমার যাদব রয়েছেন তালিকার চার নম্বরে। সম্প্রতি দুর্দান্ত ফর্মে আছেন এই ডানহাতি ব্যাটার। এই বছর টি-২০ তে সবচেয়ে বেশি রানের মালিক তিনি। গত বিশ্বকাপে সেমিফাইনালে খেলা হয়নি ভারতের। তাই এই বিশ্বকাপে আগের বিশ্বকাপে নিজের সেরাটা দেখাতে পারেননি সূর্য। আর তাই নিজের সম্প্রতি ফর্ম বিশ্বকাপেও ধরে রাখতে চাইবেন এই ব্যাটার।

তালিকার সর্বশেষ নাম পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মাদ রিজওয়ানের। বর্তমানে আইসিসির ব্যাটারদের ব্যাংকিংয়ে শীর্ষে তিনি। গত বছর ২৯ ম্যাচে করেছিলেন ১৩২৬ রান। পাকিস্তান টপ অর্ডারের অন্যতম ভরসার নাম তিনি। গত বিশ্বকাপে ৭০ গড়ে করেছিলেন ২৮১ রান। তাই এবারের বিশ্বকাপেও ব্যাটিংয়ে তার দিকেই তাকিয়ে পাকিস্তান।  

ইত্তেফাক/জেডএইচডি