শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিজস্ব প্রযুক্তিতে প্রথম যুদ্ধ হেলিকপ্টার বানালো ভারত

আপডেট : ০৪ অক্টোবর ২০২২, ০৯:০৮

প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিকে ব্যবহার করে যুদ্ধ হেলিকপ্টার তৈরি করেছে ভারত। দেশীয় প্রতিরক্ষা শিল্পের উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘মেক ইন ইন্ডিয়া’ পরিকল্পনার উদ্যোগ নিয়েছে। সেই উদ্যোগের আওতায় ‘প্রচণ্ড’ নামের এই হালকা যুদ্ধ হেলিকপ্টারটি নির্মাণ করা হয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের বিমানবাহিনী স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ‘প্রচণ্ড’ নামের হেলিকপ্টারটি প্রদর্শন করে। হেলিকপ্টারটি বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্র বহনসহ একাধিক অস্ত্র দিয়ে সাজানো হয়েছে। হেলিকপ্টারটির নির্মাতা হচ্ছে ভারতের রাষ্ট্রায়ত্ত মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড।

লাইট অ্যাটাক হেলিকপ্টারটি আগামী কয়েক বছরে ভারতীয় সেনাবাহিনী এবং বিমানবাহিনীতে অ্যাটাক হেলিকপ্টার ইউনিট গঠনের ভিত্তি হবে। প্রায় ৬ টন (৫.৮ টন) ওজনের দুই ইঞ্জিন বিশিষ্ট হেলিকপ্টারটিতে এরই মধ্যে বিভিন্ন অস্ত্র যুক্ত করা হয়েছে এবং সেগুলোর পরীক্ষাও সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারতীয় সেনাবাহিনীতে ৯৫টি অ্যাটাক হেলিকপ্টার যুক্ত হবে। সেনাবাহিনীর পাশাপাশি ভারতীয় বিমানবাহিনীও ৬৫টি যুদ্ধ হেলিকপ্টার পাবে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী যোধপুরে হেলিকপ্টারটির উদ্বোধন ঘোষণা করেন। এ সময় ভারতের চিফ অব এয়ার স্টাফ চিফ মার্শাল ভিআর চৌধুরী তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন।

হেলিকপ্টারটির প্রদর্শনী অনুষ্ঠানে রাজনাথ সিং বলেন, ‘প্রতিরক্ষা শিল্পে ভারতের সক্ষমতার নিদর্শন হয়ে থাকবে এই গুরুত্বপূর্ণ আয়োজনটি।’    

ইত্তেফাক/ডিএস/কেকে