শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুয়ের্তো রিকো পুনরুদ্ধারের প্রতিশ্রুতি বাইডেনের

আপডেট : ০৪ অক্টোবর ২০২২, ১০:৩৬

হারিকেন ফিওনায় বিপর্যস্ত হওয়া পুয়ের্তো রিকো পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন। সোমবার (৩ অক্টোবর) তারা পুয়ের্তো রিকো পৌঁছান এবং বুধবার (৫ অক্টোবর) ফ্লোরিডা সফর করবেন। মার্কিন হোয়াইট হাউসের বরাত দিয়ে এ তথ্য জানায় এবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, বাইডেন পুয়ের্তো রিকোর দক্ষিণ দিকে পোনসে দ্বীপে ফিওনা থেকে ক্ষয়ক্ষতি জরিপ করেছেন। গত মাসে এই দ্বীপে ঘূর্ণিঝড়ের ফলে দুই ডজনেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছে। তিনি দ্বীপের ক্ষতিগ্রস্ত পরিবার, সম্প্রদায় এবং রাজনৈতিক নেতাদের সঙ্গে দেখা করেন। তারা ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি অ্যাডমিনিস্ট্রেটর ডিন ক্রিসওয়েলের সঙ্গে খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় ত্রাণের ব্যাগ প্যাক করতে সহায়তা করেন।

পুয়ের্তো রিকোর ডেমোক্রেটিক গভর্নর পেড্রো পিয়েরলুইসির মাধ্যমে পরিচয় করিয়ে দেওয়ার পর বাইডেন বলেন, 'আমরা এখানে ব্যক্তিগতভাবে এসেছি এটা দেখাতে যে আমরা পুয়ের্তো রিকোর সঙ্গে আছি। পুনরুদ্ধার এবং পুনর্নির্মাণে সমস্ত আমেরিকা আপনাদের সঙ্গে আছেন। আমি নিশ্চিত যে আপনাদের যা চাই তা আমরা করতে সক্ষম হবো।'

এবিসির প্রতিবেদনে অনুযায়ী, বাইডেন দ্বীপে বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছেন। ঘূর্ণিঝড় মারিয়ার পরে কংগ্রেস পুয়ের্তো রিকোর জন্য বিলিয়ন ডলার অনুমোদন করে। কিন্তু এটির বেশিরভাগই এখানে পৌঁছেনি। প্রেসিডেন্ট বাইডেন নিশ্চিত করেছেন যে এবার প্রতিশ্রুতি দেওয়া প্রতি ডলার পুয়ের্তো রিকো পাবে। তিনি পুয়ের্তো রিকোকে অতীতের তুলনায় আরও দ্রুত, শক্তিশালী এবং ভবিষ্যতের জন্য আরও ভালোভাবে তৈরি করতে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ইত্তেফাক/ডিএস/কেকে