শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাগজের ফুল বিক্রি করে স্বচ্ছল এনামুল

আপডেট : ০৪ অক্টোবর ২০২২, ১২:৫৪

‘ফুল নিবেন, ফুল। মাত্র ১০ টাকায় নিয়ে যান রঙিন ফুল।’ এভাবেই মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে  বিরামপুর বাজারে হাঁক-ডাক করে কাগজের ফুল বিক্রি করছেন এনামুল।

এক যুগেরও বেশি সময় গন্ধহীন কাগজের ফুল বিক্রি করে সংসার চালাচ্ছেন নওগাঁর আত্রাই উপজেলার জামগ্রামের এনামুল (৩২)। প্রতিদিন কোনো না কোনো জেলায় কাগজের ফুল বিক্রি করেন তিনি। পরিবারের নারী ও শিশুরা বাড়িতে ফুল তৈরি করে আর এনামুল বিক্রি করে বেড়ান। বিশেষ করে ট্রেন, বাস ও বিভিন্ন জেলার হাট বাজারে।

এনামুল জানান, তাদের গ্রামের প্রায় সব পরিবারেই বাড়ির নারী-শিশুরা বিশেষ ধরণের পাতলা পলিথিন জাতীয় কাগজ দিয়ে রংবেরংয়ের ফুল তৈরি করেন। পরিবারের পুরুষরা সেই ফুল ট্রেন, বাস, বিভিন্ন হাট বাজার ও মেলায় বিক্রি করে থাকেন।

বিরামপুরে পূজার মেলায় ফুল বিক্রি করতে এসেছেন এনামুল। সেখানেই প্রতিবেদকের সঙ্গে কথা হয় তাঁর। এই ফুল বিক্রি করে জায়গা-জমি কিনতে না পারলেও তার সন্তানদের লেখা-পড়াসহ বেশ স্বচ্ছলভাবে চলে সংসার। এমনটাই জানাল সে।

এনামুল জানান, সারাদিন প্রচণ্ড রোদ কিংবা বৃষ্টি উপেক্ষা করে ফুল বিক্রি করি। ফুল বিক্রেতার হাঁক শুনলেই গ্রামের ছোট বড় সকলেই ছুটে আসেন ফুল নিতে। তখন আনন্দ লাগে।

প্রতিটি ফুল ১০- ২০ টাকায় বিক্রি করে সারাদিনে কমপক্ষে ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত আয় হয়। তবু এতেই খুশি এনামুল।

ইত্তেফাক/পিও/এআই