বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘উপস্থাপনা একটা সাবলীল বিষয়’

আপডেট : ০৪ অক্টোবর ২০২২, ১৪:৩০

এ সময়ের একজন জনপ্রিয় উপস্থাপক ইমতু রাতিশ। বর্তমান সময়ে সিরিয়াল, টিভি নাটক, সিনেমা, টিভিসি ইত্যাদিতে অভিনয়ের পাশাপাশি ব্যস্ত সময় পার করছেন উপস্থাপনায়। তবে উপস্থাপক হিসেবেই বেশ পরিচিতি তার।

উপস্থাপনা নিয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘উপস্থাপনা একটা সাবলীল বিষয়। উপস্থাপক নিজে যদি সেটা উপভোগ করতে না পারে দর্শকের ভালো লাগার কারণ সে হতে পারবে না। নিজের মতো করে, নিজের ঢংয়ে যেকোনো বিষয়কে তথ্য ভিত্তিক উপস্থাপন করাটাই উপস্থাপনা।

পেশা হিসেবে উপস্থাপনার ভূমিকা এবং এর গুরুত্ব কতটুকু জানতে চাইলে ইমতু জানান, ‘বর্তমান প্রেক্ষাপটে পেশা হিসেবে উপস্থাপনা খুব একটা কঠিন না তবে সহজও না। রেডিও-টেলিভিশনে উপস্থাপনা করে পেশাগতভাবে ভালো থাকাটা একটু কঠিন তবে কর্পোরেট লেবেলে করতে পারলে ভালো। উপস্থাপনা একটি ভিন্নধর্মী এবং ব্যতিক্রমী শিল্প হলেও গুরুত্বের জায়গা থেকে বাংলাদেশের প্রেক্ষাপটে এই শিল্পীকে সেভাবে মূল্যায়ন করা/গুরুত্ব দেওয়া হয়না। কিন্তু এটাও অপরিহার্য যে উপস্থাপক ছাড়া কোনো প্রোগ্রাম সম্ভব না।

উপস্থাপনার কঠিন বিষয় কোনটা এমন প্রশ্নের জবাবে রাতিশ বলেন, ‘আয়োজকদের বার বার তাগাদা দেওয়ার পরেও প্রোগ্রামের বিস্তারিত উপস্থাপককে বুঝেয়ে না দেওয়াটাই একজন উপস্থাপকের জন্য একটা কঠিন বিষয়। এর ফলে উপস্থাপকের গাড়িটা স্লো হয়ে যায়। আবার কিছু সময় গেস্ট সঠিকভাবে উত্তর দেয় না আবার এমন উত্তর দেয় পুরো প্রোগ্রামের জন্যই সেটা বিব্রতকর হয়। সেখান থেকে তুলে এনে প্রসঙ্গ বদলে দিয়ে অনুষ্ঠানটাকে আবার নিয়ন্ত্রণে আনা সেটাও একটা কঠিন সময়। এ বিষয়ে আমার সহকর্মীরাও একমত হবে আমি মনে করি।’

উপস্থাপনা কতটা উপভোগের এ বিষয়ে জানতে চাইলে ইমতু বলেন, ‘সময়, প্রকৃতি, মানুষের কাছ থেকে আমরা প্রতিনিয়তই শিখি, শেখার তো শেষ নেই। আর শিখে শিখে নিজেকে আরও তৈরি করছি। উপস্থাপনা পুরোপুরি একটা উপভোগ্যের বিষয়। আমি কথা বলতে পছন্দ করি গল্প করতে পছন্দ করি। আর সেটা উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। উপস্থাপনায় দীর্ঘদিন কাজ করছি। হয়তো দর্শকেরাও আমার উপস্থাপনা পছন্দে করে। তাই আমার ভক্তরা যেটা পছন্দ করে সেটা আমার জন্য অবশ্যই উপভোগের দর্শক যদি আমার প্রোগ্রাম পছন্দ না করতো উপভোগ না করতো তাহলে এতোদিনে আমার উপস্থাপনা করা লাগতো নাহ। কারণ দর্শকের প্রয়োজনেই কিন্তু আমি আছি দর্শকদের কাছাকাছি।’

ইত্তেফাক/এজেড/বিএএফ