রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নেবেন দেশের তিন তরুণ-তরুণী

আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১১:৩৭

বিশ্ব দক্ষতা প্রতিযোগিতার আসরে অংশ নিচ্ছেন তিন বাংলাদেশি তরুণ-তরুণী। চলতি মাসের ৭ থেকে ২৮ তারিখে সুইজারল্যান্ড ও ফিনল্যান্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বেকারি, কুকিং ও ফ্যাশন এই তিনটি শ্রেণিতে তারা বৈশ্বিক আসরে তাদের দক্ষতার লড়াইয়ে নামবেন। আর এই প্রতিযোগিতায় তাদের সার্বিক সহযোগিতা করছে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)। 

মঙ্গলবার (৪ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে এনএসডিএ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান নাসরীন আফরোজ, বিভিন্ন খাতের বিশেষজ্ঞ, প্রশিক্ষক, প্রতিযোগী ও এনএসডিএর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিযোগীরা হলেন বেকারি শ্রেণিতে সাব্বির হোসেন, কুকিং শ্রেণিতে শেখ তাসনিয়া তাবাসসুম ও ফ্যাশন টেকনোলজি শ্রেণিতে লামিয়া নাসিফ।  

সংবাদ সম্মেলনে এনএসডিএ কর্মকর্তারা জানান, বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় এই আসরে অংশ নিতে ২০২১ সাল থেকে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। এ লক্ষ্যে ২০২১ সালে আয়োজন করা হয় বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতা। আটটি বিভাগে ও ১৩টি শ্রেণিতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর মধ্য থেকে চার জন চূড়ান্তভাবে বিজয়ী হন। তাদের মধ্য থেকে তিন জন অংশ নিচ্ছেন বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায়।

বাংলাদেশ ২০১৭ সালে ওয়ার্ল্ড স্কিলস ইন্টারন্যাশনাল সংস্থার (ডব্লিউএসআই) পূর্ণ সদস্যপদ লাভ করে। তরুণদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য বৈশ্বিকভাবে কাজ করে এ সংস্থাটি। পাশাপাশি প্রতি দুই বছর পরপর বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা আয়োজন করে। বাংলাদেশ ২০১৯ সালে ৪৫তম আসরে প্রথম বারের মতো এ প্রতিযোগিতায় অংশ নেয়। তবে করোনার কারণে পরবর্তী দুই বছরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি। এ জন্য চলতি বছরে বিশেষ দক্ষতা বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা নামে ৪৬তম আসর আয়োজন করতে যাচ্ছে ডব্লিউএসআই।

ইত্তেফাক/এআই